প্রধানমন্ত্রী শেথ হাসিনার সাথে নরেন্দ্র মোদীর বৈঠক

তিস্তা চুক্তির ব্যাপারে আমরা আন্তরিক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক। ছবি- এনা।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক। ছবি- এনা।

নিউইয়র্ক থেকে এনা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক বৈঠক হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ম্যানহাটানের নিউইয়র্ক প্যালেস হোটেল সুইটে। বৈঠকটি গত ২৭ মেপ্টেম্বর দুপুরে অনুষ্ঠিত হয়। নির্বাচিত হবার পর দুই প্রধানমন্ত্রীর এটাই ছিলো আনুষ্ঠানিক বৈঠক। প্রায় ২৫ মিনিটের এই বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী ছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলের বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ এম মাহমুদ আলী, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মহিত, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ কে মোমেন এবং ভারতের প্রধানমন্ত্রীর সাথে ছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুশমা রাজ।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলেন, আপনারা বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন, আর আপনি বাংলাদেশকে রক্ষা করেছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিস্তা চুক্তি নিয়ে ভারতের প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে নরেন্দ্র মোদী বলেন, বিষয় নিয়ে আমরা সিরিয়াসভাবে কাজ করছি। আশা করছি কিছু দিনের মধ্যেই তিস্তা চুক্তি সমস্যার সমাধান হবে। এ ছাড়া বাংংলাদেশ এবং ভারতের সীমান্ত নিয়ে সমস্যা সমাধানের আশ্বাস প্রদান করেন ভারতের প্রধানমন্ত্রী। ভারতের প্রধানমন্ত্রী বলেন, আমাদের ঐক্যবদ্ধভাবে সন্ত্রাস মোকাবিলায় কাজ করতে হবে। এ ব্যাপারে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রীকে আশ্বস্ত করে বলেন, বাংলাদেশের এক ইঞ্চি মাটিও সন্ত্রাসীদের ব্যবহার করতে দেবো না।
ভারত এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীর এই বৈঠকটি ছিলো বর্তমান সময়ের জন্য দুই দেশের জন্য গুরুত্বপূর্ণ। এই গুরুত্বপূর্ণ বৈঠকটি দুই দেশের প্রধানমন্ত্রীর সাথে আন্তরিকতার সাথেই হয়েছে।