মৌলভীবাজার ট্রেড ইউনিয়ন সংঘের সভা

কালাগুল চা শ্রমিকদের ন্যায্য দাবি মেনে নিয়ে অবিলম্বে বাগান চালু করুন

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির এক সভায় সিলেটের কালাগুল চা বাগানের শ্রমিকদের ন্যায্য দাবির যৌক্তিক সমাধান করে অবিলম্বে বাগান চালু করার জন্য মালিকের প্রতি আহ্বান জানান হয়। জেলা ট্রেড ইউনিয়ন সংঘের সভাপতি মোঃ নুরুল মোহাইমীনের সভাপতিত্বে ২৫ সেপ্টেম্বর সন্ধ্যা ৭ টার সময় চৌমুহনাস্থ কার্যালয়ে অনুষ্টিত সভায় বক্তারা কালাগুল বাগানের শ্রমিকদের সাথে মালিকের প্রতিশ্রুত দাবি কার্যকর করে বাগান চালু করে অসহায় শ্রমিকদের ঈদ ও দুর্গা পূজা পালন করার সুযোগ প্রদান করার দাবি জানান। একই সাথে সকল ধরণের মিথ্যা অপপ্রচার ও মিথ্যা মামলা প্রত্যাহার করে বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি সিলেট জেলা কমিটির আহবায়ক নুরুল ইসলাম মকবুলসহ গ্রেফতারকৃত সকল নেতাকর্মীর নিঃশর্ত মুক্তি দাবি করেন। ট্রেড ইউনিয়ন সংঘ জেলা কমিটির এই নিয়মিত সভার শুরুতে সাধারণ সম্পাদক রজত বিশ্বাস সাংগঠনিক রিপোর্ট পেশ করেন। রিপোর্টের উপর আলোচনা করেন ট্রেড ইউনিয়ন সংঘ জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক এখলাছুর রহমান সোহেল, প্রচার সম্পাদক সোহেল আহমেদ, হোটেল শ্রমিক ইউনিয়নের জেলা সভাপতি মোঃ মোস্তফা কামাল ও সদর উপজেলা কমিটির সভাপতি তারেশ বিশ্বাস সুমন, সাধারণ সম্পাদক মোঃ বিল্লাল উদ্দিন সরকার, রিকশা শ্রমিক সংঘের সাংগঠনিক সম্পাদক কিছমত মিয়া, চা শ্রমিক নেতা বিপ্লব মাদ্রাজী পাশী ও মোঃ রহুল আমিন। এছাড়াও সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি জেলা কমিটির সভাপতি কবি শহীদ সাগ্নিক, ধ্রুবতারা সাংস্কৃতি সংসদ জেলা শাখার সাধারণ সম্পাদক অমলেশ শর্ম্মা, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট-এনডিএফ সদস্য মৃগেন চক্রবর্তী ও ডা. অবনী শর্মা।

সভায় নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতিতে উদ্বেগ প্রকাশ করে সরকারের গ্যাস, ডিজেল ও কেরোসিনের মূল্য বৃদ্ধির পদক্ষেপের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান হয়। আসন্ন ঈদ ও দুর্গা পূজায় সকল শ্রমিকদের উৎসব বোনাস প্রদান, শ্রমিকদের জন্য রেশনিং চালু, আইএলও কনভেনশন ৮৭ অনুযায়ী অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার ও গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়নের দাবি জানান।
সভায় আগামী ১০ অক্টোবর বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি ও মৌলভীবাজার জেলা কমিটির সাবেক সভাপতি, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের কেন্দ্রীয় নেতা সাম্রাজ্যবাদ সামন্তবাদ আমলা মুৎসুদ্দি পুঁজি বিরোধী জাতীয় গণতান্ত্রিক আন্দোলনের অগ্রসৈনিক জননেতা মফিজ আলীর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালন করার সিদ্ধান্ত হয়। বিজ্ঞপ্তি