প্রসঙ্গ: আমরা ঘরর তাইন

AMRA GOROR TAIN-1আজিজুল হক মানিকঃ সিলেটের আঞ্চলিক ভাষায় বেশ ক’টি গানসহ ভিন্নধারার প্যারডি গানের অডিও অ্যালবাম “আমরা ঘরর তাইন”। খাটি বাংলায় বললে ‘‘আমাদের ঘরের উনি’’। গানগুলোর কথা ও সুর সিলেট লেখক ফোরাম’র প্রতিষ্ঠাতা সভাপতি কবি নাজম্লু ইসলাম মকবুল’র। কণ্ঠশিল্পী রাকিব আল হাসান। ব্যবস্থাপনায় আলহাজ জবান আলী ও ফেরদৌস চৌধুরী মিঠু। গানগুলোতে বর্তমান সময়ের বাস্তব চিত্র ফুটে উঠেছে চমৎকার সুরের মুর্ছনায়। বিশেষ করে নির্বাচনের নামে যে ধান্দাবাজি, রাজনীতিতে যে অনিয়ম স্বেচ্ছাচারিতা ও বিশৃঙ্খলা, নানা ধরনের ভেজাল এবং জনপ্রতিনিধি হয়ে জনগনের মঙ্গলের চেয়ে ক্ষমতার দাপট দেখানোর অশুভ প্রবনতা।
অ্যালবামটির প্রথম গান আমরা ঘরর তাইন এ বলা হয়েছে, আমরা ঘরর তাইন গাউ গেরামো যাইন/ উল্টা পাল্টা ছাল্লা দিয়া মাইর লাগাইয়া আইন/ গাউ গেরামো বিছার লাগলে খুশীর সীমা নাই/ কতোবইলে দাওত পাইতা সোনার মাইগ্গোমাই/ ঘুষ খাইয়া বিছার করইন, আইনরে বানাইন গাইন/………….।
একবার দাঁড়াও বন্ধু গানটির বাস্তবধর্মী কথাগুলো হচ্ছে, একবার দাঁড়াও বন্ধু যদি আমি করতাম পারি পাশ/ পাশ করার পর দেখবায় বন্ধু কেমনে ঠেলি বাঁশ/ ইলেকশনের আগে আমি ধরমু তোমার পাও/ তোমার যেতা জানে ছায় ভাই অতা তুমি খাও। পাশ করার পর খাবাইমু তোমায় কানে ঘাস।……………।
অ্যালবামটিতে সবচেয়ে উল্লেখযোগ্য ও আকর্ষনীয় গান হচ্ছে, একবার যদি এম. পি হইতামরে। গানের উল্লেখযোগ্য কথা হচ্ছে একবার যদি এম.পি হইতামরে, ওবন্ধু আমি হইতাম রাজা/ জনগনকে মনে করতাম, ওরাই আমার প্রজারে, একবার যদি এম.পি হইতামরে/ এম.পি হইয়া মন্ত্রী হইতাম করতাম টাকা লুট/ সেই টাকাতে কিনতাম আমি জনগনের ভোটরে, একবার যদি এম.পি হইতামরে/ আগেপিছে পুলিশ লইয়া বড়াই করতাম আমি/ জনগনের টাকা মারিয়া গাড়ী চড়তাম দামীরে, একবার যদি এম.পি হইতামরে/ বিলাসবহুল গাড়ী কিনতাম শুল্ক নাহি দিয়া/ জনগনের মাথায় কাঠাল খাইতামও ভাঙ্গিয়ারে, একবার যদি এম.পি হইতামরে/ আমার বাসায় পাবলিকেরা যাইতো দলেদলে/ ঘণ্টা ঘণ্টা বসাই রাখতাম ভিজি আছি বলেরে, একবার যদি এম.পি হইতামরে/ টেন্ডারবাজি চাঁদাবাজি করতাম ধান্দাবাজি/ মাইকের সামনে দাঁড়াইয়া করতাম গলাবাজিরে, একবার যদি এম.পি হইতামরে।
বর্তমান সময়ে ভেজালে সয়লাব যেন সবকিছুতে। ভেজালেরই জয়জয়কার সর্বত্রই। ভেজাল নিয়ে লেখা গান ‘ভেজালর জ্বালায়’ বলা হয়েছে, কোনটা আসল কোনটা নকল বুঝা ভীষম দায়/ ধূক্কুর ধূক্কুর করেরে বুক ভেজালর জ্বালায়/ ফল ফ্রুডে কার্বাইড দিয়া হাজমও পাকায়/ মাছর মাঝে ফরমালিন ভাই ফিরি পাওয়া যায়…………..।
রাজনীতিতে চলমান সমস্যা নিয়ে ‘হুইনছোনিগো বুবাইজি’ গানে বলা হয়েছে, হুইনছোনিগো বুবাইজি, হুইনছোনিগো ছাছিজি/ পেটনীতিতে ভইরা গেছে আমরা দেশর রাজনীতি/ ইলেকশনর সময় আইলে ধরইন আইনজা করি/ মা-বইন চাচা-চাচী ডাকইন দুইহাত জোড় করি………….।
নির্বাচনে বর্তমানে যে টাকার খেলা শুরু হয়েছে, তার চিত্র দেখি ‘নিশিথে যাইও টেখা নিয়ে’ গানে।
নেতারা সত্যবাদী হওয়া প্রয়োজন, কিন্তু বাস্তবে দেখা যায় নেতারা মিথ্যা কথা বলেন। এই চিত্র তুলে ধরা হয়েছে ‘পাগল মন মনরে’ গানে।
দেশে ঘুষ দুর্নীতির যে সয়লাব বইছে তা ফুটে উঠেছে “ঘুষ খাইয়া’’ গানটিতে। অনেকেই ঘুষের মধ্যে আপাদমস্তক হাবুডুবু খেতে খেতে শেষ পর্যন্ত মরার কাফনও ঘুষের টাকা দিয়ে কেনার কুশিশ করেন সে চিত্র তুলে ধরা হয়েছে সুরে সুরে।
শেষ গানটিতে লুটেরারা কিভাবে ক্ষমতার খোয়াব দেখে তা ফুটে উঠেছে চমৎকার ছন্দে ও সুরে।
সিলেটের আঞ্চলিক ভাষায় পাঁচটিসহ মোট নয়টি গান নিয়ে ‘আমরা ঘরর তাইন’ অডিও সিডির প্রযোজনা ও পরিবেশনায় কালচারাল বিভাগ, সিলেট লেখক ফোরাম।
ভিন্ন স্বাদের ভিন্ন আমেজের সম্পুর্ণ ব্যতিক্রম এ অ্যালবামটি দেশে বিদেশে সকল মহলের নিকট ব্যাপক সমাদৃত হবে বলে মনে করি।

আজিজুল হক মানিক
ভারপ্রাপ্ত সম্পাদক
দৈনিক জালালাবাদ, সিলেট
সিনিয়র সহ সভাপতি, সিলেট প্রেস ক্লাব
সাবেক কাউন্সিলর, সিলেট সিটি কর্পোরেশন, ১নং ওয়ার্ড