বিলুপ্তি হচ্ছে আহবায়ক কমিটি : সেচ্ছাসেবক দলের পূর্নাঙ্গ কমিটি ইলিয়াস পত্নীর হাতে!

Elias Ali With Lunaতজম্মুল আলী রাজুঃ ‘নিখোঁজ’ বিএনপি নেতা এম. ইলিয়াস আলীর দেওয়া বিশ্বনাথ উপজেলা সেচ্ছাসেবকদলের আহবায়ক কমিটি ভেঙ্গে পূর্নাঙ্গ কমিটি গঠন করার প্রক্রিয়া চলছে। গত বৃহস্পতিবার সকালে ইলিয়াসপতপত্নী তাহসিনা রুশদি লুনার হাতে নতুন কমিটি খসড়া তালিকা দেওয়া হয়েছে। ইলিয়াসপপত্নী বর্তমানে ‘নিখোঁজ’ স্বামীর বাসায় অবস্থান করছেন। তিনি অল্প দিনের মধ্যে উপজেলা সেচ্ছাসেবকদলের নতুন কমিটি ঘোষনা করবেন। বিষয়টি নিশ্চিত করেন উপজেলা বিএনপির সভাপতি জালালউদ্দিন চেয়ারম্যান। এদিকে, বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টায় বিএনপি নেতা ও বিশ্বনাথ উপজেলা পরিষদের চেয়ারম্যান সুহেল আহমদ চৌধুরীর বাড়িতে সেচ্ছাসেবকদলের কমিটি গঠন নিয়ে সভা অনুষ্ঠিত হয়। উপজেলা বিএনপির সভাপতি জালালউদ্দিন চেয়ারম্যানের সভাপতিত্বে ও সদস্য বশির আহমদের পরিচালনায় সভায় বক্তব্যে রাখেন সিলেট জেলা বিএনপির সদস্য ও বিশ্বনাথ উপজেলা চেয়ারম্যান সুহেল আহমদ চৌধুরীসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।
জানাযায়, ২০১০ সালের ২৮শে মে বিশ্বনাথ উপজেলা সেচ্ছাসেবক দলের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘নিখোঁজ’ বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক এম.ইলিয়াস আলী। সম্মেলনে কাওছার খান কে আহবায়ক ও ফখরুল ইসলামকে সদস্য সচিব করে ৫১ সদস্য বিশিষ্ট উপজেলা সেচ্ছাসেবকদলের আহবায়ক কমিটি গঠন করা হয়। কিন্তু ওই আহবায়ক কমিটির মেয়াদ ফেরিয়ে গেলেও পূর্নাঙ্গ কমিটি গঠন করা সম্ভব হয়নি। দীর্ঘদিন ধরে পূর্নাঙ্গ কমিটি গঠন না হওয়ায় এবারের ইলিয়াসপত্নী সেচ্ছাসেবকদলের পূর্নাঙ্গ কমিটি গঠনের জন্য দলীয় নেতাকর্মীদের নির্দেশ দেন। এতে উপজেলা সেচ্ছাসেবকদলের নতুন কমিটির একটি খসড়া তালিকা তৈরি করা হয়েছে।
স্থানীয় সেচ্ছাসেবকদলের নেতারা জানান, সিলেটের প্রিয় নেতা ইলিয়াস আলী নিখোঁজের পর বিশ্বনাথ বিএনপি ও সহযোগি সংগঠন দু-ভাগে বিভক্ত হয়ে পড়ে। অনেকেই পদ-পদবি পেয়ে ঘরে বসে সময় কাটান। প্রিয় নেতা ইলিয়াস আলী নিখোঁজের পর তাঁর সন্ধান আন্দোলনে তারা ছিল নিশ্চুপ। আগামী দিনে সরকার পতনের আন্দোলন যাদের পাওয়া যাবে,এমন নেতাকর্মী দিয়ে বিএনপির একটি শক্তিশালী কমিটি গঠনের প্রয়োজন বলে তারা মনে করেন। তবে নতুন কমিটি হলে তৃণমূল নেতাকর্মীর মতামত নিয়ে গঠন করার আহবান জানান।
সেচ্ছাসেবকদলের কয়েকজন নেতা জানান, ইলিয়াস আলী ‘নিখোঁজের’ পর বিশ্বনাথে আন্দোলন করতে গিয়ে হামলা-মামলা-জেল-জুলুমের নির্যাতিত নেতাদের নিয়ে উপজেলা সেচ্ছাসেবকদলের নতুন কমিটি গঠন করা হবে। ইলিয়াস ‘নিখোঁজ’ ও সরকার পতনের আন্দোলনে যাতে জোরালো ভূমিকা রাখতে পারে। এ লক্ষ নিয়ে নতুন কমিটি একটি খসড়া তালিকা তৈরি করা হয়েছে। তবে পূর্বের আহবায়ক কমিটির অনেক নেতা এবার বাদ পড়বেন বলে তারা মনে করেন।
সূত্র জানায়, সেচ্ছাসেবকদলের আহবায়ক কমিটির বেশ কয়েকজন নেতার নাম ওই কমিটিতে স্থান পাচ্ছেনা। দলের বিরুদ্ধে কাজ অভিযোগ রয়েছে তাদের কমিটির বাহিরে রাখা হবে। তবে পুরাতন কিছু নেতাকর্মী ও ছাত্রদলের বেশ কিছু নেতা স্থান হচ্ছে ওই কমিটিতে এমটাই মনে হচ্ছে।
এব্যাপারে উপজেলা বিএনপির সভাপতি জালালউদ্দিন বলেন, ভাবির (ইলিয়াসপপত্নীর) নিদের্শে উপজেলা সেচ্ছাসেবক দলের আহবায়ক কমিটি ভেঙ্গে দিয়ে পূর্নাঙ্গ কমিটি গঠন করা হচ্ছে। তিনি বলেন, আগামী ৪-৫দিনের মধ্যে ওই কমিটি ঘোষনা করা হবে। ওই কমিটির নামের তালিকা ইলিয়াসপপত্নীর হাতে রয়েছে বলে তিনি জানান। তবে ওই কমিটিতে কারা আসছেন জানতে চাইলে তিনি কারো নাম উল্লেখ না করেন বলেন, ত্যাগী নেতাকর্মীরা কমিটিতে স্থান পাচ্ছেন।