সিলেট শিক্ষা ট্রাষ্টের ২ লাখ ১৩ হাজার ৫শ’ টাকার বৃত্তি

Sylhet Education Trust 17-07-2014সুরমা টাইমস ডেস্কঃ সিলেট শিক্ষা ট্রাস্টের উদ্যোগে শিক্ষা বৃত্তি বিতরণ করা হয়েছে। এতে ৬ ক্যাটাগরীতে মোট ৮৫ জন শিক্ষার্থীর মধ্যে ২ লাখ ১৩ হাজার ৫শ’ টাকা বৃত্তি দেয়া হয়। বৃহস্পতিবার বেলা ১১টায় সিলেট জেলা প্রশাসক সম্মেলন কক্ষে শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি প্রদান করেন জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম।
জানা যায়, শিক্ষার্থীদের উৎসাহ-উদ্দীপনা দেয়ার জন্য ১৯৭৮ সালে সাবেক জেলা প্রশাসক মোহাম্মদ ফয়জুল্লাহ সিলেট শিক্ষা তহবিল নামে এ বৃত্তি চালু করেন। পরে ২০০৩ সালে সিলেট শিক্ষা তহবিলের নাম পরিবর্তন করে সিলেট শিক্ষা ট্রাস্ট করা হয়। ওই ট্রাস্টের উদ্যোগে প্রতি বছর শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হয় শিক্ষা বৃত্তি। এর ধারাবাহিকতায় এবারো ৮৫ জন শিক্ষার্থীর মধ্যে দেয়া হয়েছে বৃত্তি।
এবার ১৫৮ জন শিক্ষার্থী আবেদন করেন। পরে আবেদনগুলো উপ-কমিটির মাধ্যমে যাচাই-বাচাই করে ৬টি ক্যাটাগরীতে ৮৫ জন শিক্ষার্থীকে চূড়ান্ত করা হয়। এর মধ্যে ১৫ জন প্রতিবন্ধী ও ২৯ জন এইচএসসি উত্তীর্ণ শিক্ষার্থীকে ২ হাজার টাকা করে দেয়া হয়। স্নাতকে অধ্যায়নরত ৭ জন শিক্ষার্থীকে ২ হাজার ৫শ’ টাকা করে দেয়া হয়। স্নাতকে সম্মান ২৫ জনকে ৩ হাজার, বিবিএস ইঞ্জিনিয়ারিংয়ে অধ্যায়নরত ৩ জনকে ৪ হাজার টাকা ও স্নাতকোত্তর ৬ জনকে ৩ হাজার ৫শ’ টাকা করে দেয়া হয়েছে।
এদিকে, বৃহস্পতিবার সিলেট জেলা পরিষদ সম্মেলন কক্ষে শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি প্রদান করেন জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) মো. মনিরুল ইসলামের সভাপতিত্বে বৃত্তি প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এজেড নূরুল হক, অতিরিক্ত জেলা ম্যাজেস্ট্রট শেখ মতিয়ার রহমান, কলামিষ্ট আলতাফ চৌধুরী, জেলা শিক্ষা অফিসার জাহাঙ্গীর আলাম প্রমুখ।