‘দারিদ্র নিরসনে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ’ শীর্ষক সেমিনার

গ্রামীন জীবনমান উন্নয়নে আইটিসি প্রতিষ্ঠা একটি সময়োপযোগী উদ্যোগ

গ্রামীন জীবনমান উন্নয়নে প্রযুক্তির ব্যবহার এবং ক্ষুদ্র ও কুটির শিল্প খাতে দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ প্রদানসহ বিভিন্ন আর্থিক সহযোগিতার লক্ষ্যে সিলেট সদর ও মৌলবী বাজারের বড়লেখা উপজেলায় আইডিয়াল ট্রেনিং সেন্টার- আইটিসি গড়ে তোলার উদ্যোগকে সাধুবাদ জানিয়ে সিলেট মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী ও সালিশ ব্যাক্তিত্ব আলহাজ সিরাজুল ইসলাম বলেছেন, গ্রামীন জীবনমান উন্নয়নে আইটিসি গড়ে তোলার প্রয়াস খুবই সময়োপযোগী উদ্যোগ। তিনি সোমবার এক্সেলসিয়র সিলেট হোটেল এন্ড রিসোর্ট, জাকারিয়া সিটি, খাদিমপাড়া, সিলেটে আয়োজিত ‘দারিদ্র নিরসনে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ শীর্ষক সেমিনার ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
অ্যাডভোকেট রফিক আহমদ চৌধুরীর পরিচালনায় ও যুক্তরাজ্যস্থ আহমদ বিল্ডার্স এর স্বত্বাধিকারী ও আইটিসির পরিচালক ফুয়াদ আহমদ ফরহাদের ব্যবস্থাপনায় আয়োজিত উক্ত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহ জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর ব্যবসা প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক ফজলে এলাহী মো: ফয়সল, শাহ জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর ব্যবসা প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মো: শাহিদুল হক সাইদ, এক্সেলসিয়র সিলেট এর চেয়ারম্যান শাহজামাল নূরুল হূদা, লামাবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: খয়রুল আফিয়ান চৌধুরী, উত্তর শাহবাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: আকবর আলী, সিলেট জেলা বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক ফালাকুজ্জামান চৌধুরী জগলু, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সিলেট জেলা সহসভাপতি সভাপতি সৈয়দ বেলাল আহমদ, মহানগর ছাত্রদলের সাহিত্য ও প্রকাশনা সম্পাদক লুকমান আহমদ ও সাবেক নির্বাচন কর্মকর্তা আলাউদ্দিন সিদ্দিকী।
সভায় বক্তারা বলেন, জাতিসংঘ ঘোষিত মিলিনিয়াম ডেভেলপমেন্ট গোল বা এমডিজি পূরণে ২০২৫ সালের মাঝে পৃথিবীর দারিদ্রতা অর্ধেকে নামিয়ে আনার প্রয়াস চলছে। আমাদের পরিশ্রমী ও সাহসী মানুষেরা একত্রে এগিয়ে এলে বাংলাদেশেও সে লক্ষ্য পূরণ দুঃসাধ্য নয়। গ্রামীন জীবনমান উন্নয়নে প্রযুক্তির ব্যবহার এবং ক্ষুদ্র ও কুটির শিল্প খাতে দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ প্রদান করার লক্ষ্যে সিলেট সদর ও মৌলবী বাজারের বড়লেখা উপজেলায় আইডিয়্যাল ট্রেনিং সেন্টার- আইটিসি গড়ে তোলার মাধ্যমে দেশের অনগ্রসর জনগোষ্টিকে উন্নয়নের গতিধারায় নিয়ে আসা সম্ভব হবে। পর্যায়ক্রমে আইটিসি প্রশিক্ষণ অন্যান্য এলাকায় সম্প্রসারিত হলে সমাজ ও রাষ্ট্র আরো বেশি উপকৃত হবে বলে আশাবাদ ব্যক্ত বরেন বক্তারা।
সেমিনারে অংশ গ্রহণ করেন বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল জলিল লেবু, বিশিষ্ট শিক্ষাবিদ আবুল হোসাইন, শ্রমিক লীগ নেতা মো: নসির মিয়া, শ্রমিক লীগ নেতা আব্দুল গফফার, যুক্তরাজ্য প্রবাসী রমজান আলী, বিশিষ্ট ব্যবসায়ী জাহির আলী, বিশিষ্ট শিক্ষাবিদ শেখ মিনা বেগম, লামাবাজার কিন্ডারগার্টেন স্কুল এর ব্যবস্থাপক মো: আমিনুর রহমান সিফতা, বিদিইল বালিকা উচ্চবিদ্যালয় দক্ষিণ সুরমা সিলেটের প্রধান শিক্ষক মোহাম্মদ সাইফুল ইসলাম রানা, বিবিদইল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহসভাপতি মো: ইউসুফ আলী। সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- রফিক উদ্দিন আহমদ, মহাদ আহমদ, ফারুক আহমদ, কামাল হোসেন, আবিদ আহমদ, আরমান উদ্দিন, ছমির উদ্দিন, শামিম আহমদ, ইয়াসমিন বেগম, ডেইজি বেগম, সুইটি বেগম, ফয়জুন বেগম, তানহা বেগম প্রমুখ।
সেমিনারে অবহিত করা হয় যে, প্রাথমিক ভাবে ক¤িপউটার ট্রেনিং, রাজমিস্ত্রি, রঙমিস্ত্রি, কাঠের কাজ, বাঁশ বেতের কাজ, মৃৎ শিল্প, পাটজাত শিল্প, নকশিকাঁথা ইত্যাদির জন্য আর্থিক ও বাজারজাত করণে সহায়তা এবং প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা হবে। সেমিনারে সভাপতিত্ব করেন বিশিষ্ট মুরব্বি ইউসুফ মিয়া ও পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন মোহাম্মদ আদিল হোসাইন। ইফতার মাহফিলের পূর্বে দেশ ও জাতির কল্যাণ কামনা করেন মুনাজাত পরিচালনা করেন আফজল ছমির আহমদ। বিজ্ঞপ্তি