বালাগঞ্জে চান্দাইর পাড়া মাদ্রাসার গভর্ণিংবডি গঠন নিয়ে অনিয়মের অভিযোগ

স্থানীয় সংসদ সদস্যের লিখিত সুপারিশ উপেক্ষা

এসএম হেলাল, বালাগঞ্জ: বালাগঞ্জ উপজেলার চান্দাইর পাড়া সুন্নিয়া হাফিজিয়া আলিম মাদ্রাসার গভর্ণিংবডির কমিটি গঠন নিয়ে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে এলাকাবাসীর মধ্যে তিব্র মতবিরোধ দেখা দিয়েছে। এ ব্যাপারে বৃহস্পতিবার এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের এক বৈঠকে বিভিন্ন বক্তারা গভর্ণিংবডি গঠনের ব্যাপারে মাদ্রাসার প্রিন্সিপালের রহস্যজনক ভূমিকায় তিব্র ক্ষোভ প্রকাশ করেন।
জানা গেছে, গত ১৫এপ্রিল এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ ও অভিভাবকরা এক সভায় মাদ্রাসার নতুন গভর্ণিংবডি নির্বাচনের ব্যাপারে বিস্তারিত আলোচনা করেন। সভায় গভর্ণিংবডির সভাপতি করার ব্যাপারে উপস্থিত সকলে ঐক্যমত্যে পৌঁছতে না পারায় ৩জনের নামের তালিকা সিলেট ২ আসনের সংসদ সদস্য ইয়াহইয়া চৌধুুরী এহিয়ার কাছে পাঠানো হয়। এলাকাবাসীর প্রস্তাবনার আলোকে স্থানীয় সংসদ সদস্য ৩জনের নামের তালিকার প্রথমে থাকা গভর্ণিংবডির সাবেক সভাপতি মো. আব্দুল মান্নানকে সভাপতি করার ব্যাপারে লিখিত সুপারিশ জানান। পরবর্তীতে মাদ্রাসা শিক্ষাবোর্ডে এ সংক্রান্ত কাগজপত্র জমা দেওয়া হলেও সম্প্রতি ৩জনের অপর আরেক জন এডভোকেট বদরুল হোসেনকে সভাপতি মনোনীত করে গভর্ণিংবডির কমিটির অনুমোদন দেওয়া হয়েছে বলে জানা গেছে। এক্ষেত্রে স্থানীয় সংসদ সদস্যের সুপারিশের বাইরে আরেক জনকে সভাপতি করে গভর্ণিংবডির অনুমোদন পাওয়ার ঘটনায় এলাকাবাসীর মধ্যে তিব্র ক্ষোভ ও মতবিরোধ দেখা দিয়েছে।
এদিকে স্থানীয় সংসদ সদস্যের সুপারিশ উপেক্ষা করে গভর্ণিংবডির অনুমোদন পাওয়ার বিষয়ে বৃহস্পতিবার দুপুরে স্থানীয় এলাকাবাসীর উদ্যোগে চান্দাইরপাড়ায় এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা অভিযোগ করেন মাদ্রাসার প্রিন্সিপাল ব্যক্তিগত স্বার্থ হাসিলের জন্য স্থানীয় সংসদ সদস্যের লিখিত সুপারিশ উপেক্ষা করে ভিন্ন কৌশল প্রয়োগ করেছেন। বক্তারা প্রিন্সিপালের রহস্যজনক ভূমিকায় ক্ষোভ প্রকাশ করে বিষয়টি তদন্তের মাধ্যমে খতিয়ে দেখার দাবী জানান এবং এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।
মো. আব্দুল মান্নানের বাড়িতে অনুষ্ঠিত এ সভায় এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তৃতা করেন বালাগঞ্জ থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. আনহার মিয়া, সমাজসেবী ইকবাল হোসেন মোস্তান, হাজী রফিক আহমদ, হাজী আব্দুল খালিক, মো. রফাত উল্লাহ, মতছির আলী, শাহ মখলিছুর রহমান, মো. ছিদ্দেক আলী, মো. তখলিছ মিয়া, মসুদ খান, আনহার মিয়া, আবুল কাসেম, গৌছ মিয়া, আব্দুল কাদির, হাজী আব্দুল মছব্বির, মর্তুজা মিয়া মেম্বার, শাহজাহান মিয়া মেম্বার, মুজিবুর রহমান প্রমুখ। গভর্ণিংবডি গঠন সংক্রান্ত জটিলতার বিষয়টি মিমাংসার উদ্দেশ্যে পরবর্তী করণীয় ঠিক করতে সভায় মো. আনহার মিয়া, হাজী রফিক আহমদ ও মর্তুজা মিয়া মেম্বার এ ৩জনকে দায়িত্ব প্রদান করা হয়েছে।