সামাদ আজাদ-এর ৯ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সামাদ আজাদ স্মৃতি সংসদের আলোচনা সভা ও দোয়া

samad azad sangsadআব্দুস সামাদ আজাদ স্মৃতি সংসদ এর উদ্যোগে গতকাল রোববার সিলেট জেলা পরিষদ মিলনায়তনে পরিষদের আহবায়ক সাবেক সিটি মেয়র বদর উদ্দিন আহমদ কামরান এর সভাপতিত্বে ও সদস্য সচিব আ.ন.ম. শফিকুল হকের পরিচালনায় বর্ষিয়ান জননেতা, স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য আব্দুস সামাদ আজাদের ৯ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
সভায় বদর উদ্দিন আহমদ কামরান বলেন, আব্দুস সামাদ আজাদ ছিলেন বাংলাদেশের রাজনীতির ইতিহাসে এক কিংবন্তীর মহানায়ক। তিনি সারাজীবন মানুষের কল্যাণে দেশ ও জাতীর ভাগ্য উন্নয়নে অক্লান্ত পরিশ্রম করে গেছেন। তিনি ছিলেন স্বচ্ছ রাজনীতির অগ্রদূত। কিংবদন্তীর এই মহানায়ক হাওর বাওড় এলাকায় জন্ম গ্রহণ করেও তিনি ছিলেন জাতীয় রাজনীতির নিয়ামক শক্তি। জাতীয় রাজনীতিতে যখনই দুর্যোগ ও ষড়যন্ত্র হয়েছে তিনি সেখানে ষড়যন্ত্র দুর্যোগ মোকাবেলায় তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন। যা জাতি আজও শ্রদ্ধা ভরে স্মরণ করে ও তাঁর অভাব অনুভব করে। তিনি বৃটিশ বিরোধী আন্দোলন সহ ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। তিনি সাধারণ রাজনৈতিক কর্মীকে ভালবাসতেন, তাদের সুখ-দুঃখের সাথী হিসাবে পাশে দাঁড়াতেন। যা আজকাল নেতাকর্মীরা তীব্রভাবে অনুভব করেন। বক্তারা তাঁর ত্যাগি রাজনৈতিক জীবনের বিভিন্ন দিক তুলে ধরে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান ও সভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী, সৈয়দা জেবুন্নেছা হক, এডভোকেট ্ আজিজুল মালিক চৌধুরী, মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, এডভোকেট নিজাম উদ্দিন আহমদ, ফয়জুর আনোয়ার আলাওল, শ্রী বিজিত চৌধুরী, সাংবাদিক আহমদ নূর, সাংবাদিক আল আজাদ, এডভোকেট শাহ মোশাহিদ আলী, নুরুল ইসলাম পুতুল, এ.টি.এম হাসান জেবুল, মো: সায়ফুল আলম রুহেল, আজাদুর রহমান আজাদ, আজহার উদ্দিন জাহাঙ্গীর, হাজী ফারুক আহমদ, তপন মিত্র, কবির উদ্দিন আহমদ, সৈয়দ শামিম আহমদ, এডভোকেট ফখরুল ইসলাম, কবির আহমদ, আবদাল মিয়া, মোস্তাকুর রহমান গফুর, কাওছার আহমদ, এ. আর সেলিম, এডভোকেট আজমল আলী, শামীম আহমদ, শামীম রশিদ চৌধুরী, মুশফিক জায়গীরদার, কয়েছ উদ্দিন আহমদ, মোক্তার খান, সুদিব দেব, দেবাংশু দাস মিঠু, খন্দকার মহসিন কামরান, ফারুক আহমদ, রাহাত তরফদার, শেখ মোহাম্মদ আজাদ, ছাদিকুর রহমান, পিযুষ কান্তি দেব, এমরুল হাসান প্রমুখ। বিজ্ঞপ্তি