গুম নিয়ে সংবাদ সম্মেলন

national-press-clubসুরমা টাইমস ডেস্কঃ সম্প্রতি রাজধানীর বিভিন্ন স্থান থেকে র‌্যাব পরিচয়ে তুলে নিয়ে যাওয়া ৮ জনের পরিবারের সদস্যরা বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছেন। সংবাদ সম্মেলনে তাদেরকে গুম করা হয়েছে- এমন অভিযোগ করে তাদেরকে ফিরিয়ে দেওয়ার দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামাল, বিশিষ্ট আইনজীবী ড. শাহদীন মালিক, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ড. জাফরুল্লাহ চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।
সংবাদ সম্মেলনে পরিবারের সদস্যদের পক্ষ থেকে জানানো হয়, গত বছরের ৪ ডিসেম্বর থেকে বিভিন্ন সময়ে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ৮ জনকে র‌্যাব পরিচয়ে উঠিয়ে নেওয়া হয়, যারা এখনো নিখোঁজ আছে। এই ৮ জন হলেন- ঢাকা মহানগর ৩৮ নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক সাজেদুল ইসলাম সুমন (৩৪), সুমনের খালাত ভাই জাহেদুল তৌহিদ তানভীর (৩০), শাহীনবাগের কাওসার, পূর্ব নাখালপাড়া আব্দুল কাদের ভূঁইয়া মাসুম (২৪), পশ্চিম নাখালপাড়ার মাজাহারুল ইসলাম রাসেল (২৪), মুগদার আসাদুজ্জামান (২৭), উত্তর বাড্ডার আল আমিন (২৬) ও শাহীনবাগের এ এম আদনান চৌধুরী (২৮)।
সংবাদ সম্মেলন চলাকালে গুম হওয়া আরেকজনের বাবা মো. আব্দুল লতিফ অনুষ্ঠানস্থলে হাজির হন। তিনি জানান, গত ২৭ মার্চ রাজধানীর মগবাজার থেকে ডিবি পরিচয়ে তার ছেলে মো. আশিকুর রহমানকে (২৫) তুলে নিয়ে যাওয়া হয়। তিনি জানান, এ বিষয়ে রমনা মডেল থানায় জিডি করা হয়েছে। আশিকুরকে উদ্ধারে এক মন্ত্রীকে দিয়ে সুপারিশও করানো হয়েছে। কিন্তু গত ২৭ দিনে তার ছেলেকে উদ্ধার করা সম্ভব হয়নি। তিনি অবিলম্বে তার ছেলেকে উদ্ধারের দাবি জানান।
সংবাদ সম্মেলন শেষে গুম ব্যক্তিদের উদ্ধার দাবিতে তাদের পরিবারের সদস্যরা প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন। সংবাদ সম্মেলন সঞ্চালনায় ছিলেন জাতীয় মানবাধিকার সমিতির মো. মনজুর হোসেন ইশা। সুলতানা কামাল বলেন, “এ ধরনের অনাচার-অবিচার চলতে পারে না। প্রত্যেকের দায়িত্ব এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা।”
আইন-শৃঙ্খলা বাহিনীর উদ্দেশে তিনি বলেন, “রাষ্ট্রীয় বাহিনীকে স্মরণ করিয়ে দিতে চাই, তারা কোনো দল বা গোষ্ঠীর না। দায়িত্বে অবহেলার কারণে তাদেরকেও জবাবদিহি করতে হয়। অতীতে একই কাজ করে তারা পার পেয়ে যাওয়ায় নৈতিকতা হারিয়ে তারা বারবার একই কাজ করছে।”
শাহদীন মালিক বলেন, “এই কান্নার জন্য দেশটা স্বাধীন হয়নি। রাষ্ট্র যদি গণতান্ত্রিক হয় তা হলে জনগণের কথা শুনতে হবে।”
ক্রসফায়ারের কোনো ঘটনায় আজও বিচার হয়নি উল্লেখ করে তিনি বলেন, “বিচারহীনতার পথ ধরে দেশের উন্নয়ন সম্ভব নয়। এর বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে।”
সংবাদ সম্মেলনে গুম প্রতিরোধে ভারতের মনিপুর রাজ্যের উদাহরণ টেনে ড. জাফরুল্লাহ চৌধুরী বলেন, “এই ক্রসফায়ার-গুম প্রতিরোধে পাড়ায় পাড়ায় প্রতিরোধ সেল করতে হবে। যারা এ ধরনের বিভিন্ন বাহিনীর পরিচয়ে কাউকে তুলে নিতে আসবে তাদের ছবি তুলে রাখতে হবে এবং প্রতিরোধ করতে হবে।”