তামাবিল শুল্ক স্টেশন দিয়ে ১১ দিন ধরে আমদানি বন্ধ

কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত সরকার :শত কোটি টাকা লোকসানের সম্মূখীন ব্যবসায়ীরা

tamabilসুরমা টাইমস ডেস্কঃ তামাবিল শুল্ক স্টেশন দিয়ে ১১ দিন কয়লা আমদানী বন্ধ রয়েছে। ফলে প্রতিদিন প্রায় কোটি টাকার রাজস্ব বঞ্চিত হচ্ছে সরকার। প্রায় শত কোটি টাকা লোকসানের সম্মূখীন ব্যবসায়ীরা পাশাপাশি বেকার হয়ে পড়েছে কয়লা আমদানির সাথে জড়িত হাজার হাজার শ্রমিক। কয়লা আমদানিকারকরা জানিয়েছেন, ২০১৩ সালে ভারতীয় কাস্টমস কয়লা রফতানিতে ১ শতাংশ ট্যাক্স আরোপ করে। শুরুতে ভারতীয় রফতানিকারকরা এর প্রতিবাদ জানান। এক পর্যায়ে কাস্টমস’র আদেশ দফায় দফায় স্থগিত করে রফতানি অব্যাহত রাখেন তারা। চলতি বছর কেন্দ্রিয় সরকার এ স্থগিতাদেশ আর বর্ধিত না করার সিদ্ধান্ত নিলে গত ১ এপ্রিল থেকে তা কার্যকর হয়। সরকারের এ সিদ্ধান্তে ভারতীয় রফতানিকারকরা ােব্ধ হয়ে সিলেটের তামাবিল ও শেওলা শুল্ক স্টেশন দিয়ে কয়লা রফতানি বন্ধ করে দেন।
ফলে সিলেটের প্রধান কয়লা আমদানির শুল্ক স্টেশন তামাবিল ও শেওলা কার্যত অচল হয়ে পড়ে। কয়লা আমদানিতে জটিলতা নিরসনে কয়লা আমদানিকারক গ্র“পের ৬ সদস্যের প্রতিনিধি দল গত ২ এপ্রিল তামাবিল শুল্ক স্টেশন হয়ে ভারত যান। তারা দফায় দফায় ভারতীয় রফতানি কারক, চেম্বার ও উচ্চ পদস্থ কর্মকর্তাদের সাথে বৈঠক করে কয়লা রফতানিতে সম্মত করেন রফতানিকারকদের।
এব্যাপারে স্থানীয় (তামাবিল) চুনা পাথর ও কয়লা আমদানীকারক গ্রুপের সভাপতি গোলাম নবী ভূইয়া নবু জানান, মৌসুমের শেষ সময়ে টানা ১১ দিন ধরে কয়লা আমদানি বন্ধ থাকার কারণে ব্যবসায়ীদের অন্তত প্রায় শত কোটি টাকার তি হয়েছে। পাশাপাশি কয়লা লোড-আনলোডর সাথে জড়িত হাজার হাজার শ্রমিক বেকার হয়ে পড়েছে। তামাবিল পাহাড়ী এলাকা হওয়ার কারনে শ্রমিকদের বিকল্প কোন কর্মসংস্থানের ব্যবস্থা নেই। এছাড়া চুনা পাথর আমদানি হলেও যান্ত্রিক ব্যবস্থায় লোড আনলোড করার কারনে কয়লা শ্রমিকরা সেখানেও কোন কাজ পাচ্ছেনা।
এদিকে কয়লা আমদানি বন্ধ থাকার কারনে দেশের প্রায় ইট ভাটা লোকসানের মুখে পড়ছে। চাহিদা অনুযায়ী কয়লা না পাওয়ার কারনে অনেক চুলি বন্ধ হয়ে পরেছে। দেশের অবকাঠামো শিল্পেও প্রভাব পড়তে শুরু করেছে। কয়লা আমদানি বন্ধ থাকার কারণে ব্যবসায়ীরা আগের এলসির মালামাল না পেয়ে নতুন করে এলসি খুলছেনা ফলে সরকার হারাচ্ছে মোটা অংকের রাজস্ব। তামাবিল স্থল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা মো. কামরুজ্জামান জানান, ভারতীয় কাস্টমস কয়লা রফতানিতে ১ শতাংশ ট্যাক্স বর্ধিত করায় এবং ভারতের সাধারণ নির্বাচনের কারণে ১১ দিন ধরে কয়লা আমদানী বন্ধ রয়েছে। তবে ১৪ এপ্রিল থেকে ভারতের রফতানিতারকরা কয়লার চালান পাঠানোর কথা রয়েছে।