ঢাকা সফরের আগে মমতাকে সুষমার ফোন

momota sushomaসুরমা টাইমস রিপোর্টঃ ঢাকা সফর নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমুন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাথে টেলিফোনে কথা বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। বুধবার দুপুরে টেলিফোনে প্রায় ৩৫ মিনিট দুজনে কথা বলেন বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন।
তিন দিনের সফরে বুধবার রাতেই ঢাকায় পৌঁছার কথা নরেন্দ্র মোদির নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী সুষমার। তার এই সফরে বাংলাদেশ-ভারত অনিষ্পন্ন বিভিন্ন সমস্যার সমাধান আশা করা হচ্ছে।
ভারতের সঙ্গে বাংলাদেশের বহু প্রতীক্ষিত তিস্তা চুক্তি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতার আপত্তিতেই আটকে রয়েছে। এছাড়া স্থলসীমান্ত চুক্তি কার্যকরেও তার বিরোধিতা রয়েছে। এই বছরের শুরুতে নির্বাচনের প্রচারের সময় বিজেপি নেতা মোদির সঙ্গে তৃণমূল নেত্রী মমতার উত্তপ্ত বাক্য বিনিময় চলে। মোদির শপথ অনুষ্ঠানেও যাননি মমতা। এর মধ্যেই মোদি সরকারের পররাষ্ট্রমন্ত্রী সুষমা তার ঢাকা সফরের আগে বাংলাদেশ লাগোয়া রাজ্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সঙ্গে আলাপ সেরে নিলেন। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, মমতার সঙ্গে তিস্তার পানিবণ্টন চুক্তি এবং স্থল সীমান্ত চুক্তি নিয়ে কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী।
“তাদের আলোচনা ছিল অত্যন্ত আন্তরিক,” বলেন তিনি। সুষমার বাংলাদেশ সফরের বিষয়ে বুধবার সন্ধ্যায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।