ঘাম মুছে জাতীয় পতাকার অবমাননা করলেন মোদি

Modiসুরমা টাইমস ডেস্কঃ দৃশ্যপটে ভোরের নয়াদিল্লির রাজপথ। ইন্ডিয়া গেটের সামনের ব্যস্ততম সড়কের চিত্রটা একেবারেই ভিন্ন। বিশ্ব যোগ দিবস উপলক্ষে ঝাঁ চকেচকে রাস্তায় সারিবদ্ধভাবে বসে, শুয়ে যোগব্যায়াম করছেন হাজার হাজার লোক। আর তাঁদের নেতৃত্বে খোদ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ‘মোদি ভাইয়ের’ গলায় ভারতের জাতীয় পতাকা তেরাঙ্গাসদৃশ উত্তরীয়। অনুষ্ঠানের একপর্যায়ে ৬৪ বছর বয়সী প্রধানমন্ত্রী ক্লান্ত হয়ে ঘাম মোছেন উত্তরীয়তে। আলোকচিত্রীও যেন তক্কে তক্কে ছিলেন। মোদির ঘাম মোছার দৃশ্য চলে এলো মিডিয়ায়, আর এর জেরে মোদিকে আসামি করে থানায় মামলা হয়েছে। অভিযোগ, জাতীয় পতাকার অসম্মান করেছেন তিনি।
ভারতীয় ঐতিহ্য যোগকে বিশ্ব দরবারে পৌঁছে দেওয়ার সাফল্যের রেশ কাটতে না কাটতেই যোগ দিবসের অনুষ্ঠানে মোদির বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননার অভিযোগে বেশ সরব ভারতীয় গণমাধ্যম। দেশটির দলিতদের সংগঠন দলিত সেনার সুন্দর পুদুচেরির অরলিয়ানপেট পুলিশ স্টেশনে প্রধানমন্ত্রীর নামে মামলা করেছেন। অভিযোগে বলা হয়েছে, যোগ দিবসের অনুষ্ঠানে বারবার তেরঙ্গায় (ভারতের জাতীয় পতাকা) মুখের ঘাম মুছেছেন প্রধানমন্ত্রী। আর প্রধানমন্ত্রীর দপ্তর (পিএমও) থেকে প্রচারিত এক ভিডিওতে এ দৃশ্য তাঁর চোখে পড়ে।
পুলিশের এক কর্মকর্তার সূত্রে এনডিটিভির খবরে বলা হয়, বিষয়টি খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে পুলিশ। এনডিটিভির খবরে আরো বলা হয়, রোববার সাদা রঙের জামা আর তিনরঙা ওড়নাসদৃশ পরিধেয় গলায় জড়িয়ে ৪০ হাজার মানুষের সঙ্গে যোগব্যায়ামে সামনের সারিতে বসেন মোদি। এ সময় মাইক থেকে উচ্চারিত ব্যায়ামের প্রতিটি নির্দেশনা অনুসরণ করে ব্যায়াম অব্যাহত রাখেন তিনি।
এই সেশন শুরু হওয়ার আগে এক বক্তৃতায় নরেন্দ্র মোদি বলেন, ‘একটা নির্দিষ্ট জায়গার মধ্যে শরীর মোচড়ানো যোগব্যায়াম নয়। তেমনটি হলে সার্কাসের লোকজনকে যোগী বলা হতো।’ এ সময় তিনি আরো বলেন, ‘দুশ্চিন্তাহীন বিশ্বের জন্য যোগব্যায়াম।’
বক্তৃতার পর সবুজ একটি মাদুরে বসেন মোদি। সেখানে পদ্মাসন, বজ্রাসন, সেতুবন্ধ সর্বাঙ্গাসন, কপালবাত্তিসহ এক ডজনের বেশি যোগব্যায়ামের আসন চর্চা করেন মোদি। বিপুল এ আয়োজনে ৮৪ লাখের মধ্যে ৩৫টির মতো আসন চর্চা করা হয়। সেশন শেষে যোগব্যায়ামে যোগ দেওয়া শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণির লোকজন মোদির সঙ্গে সাক্ষাৎ করতে ভিড় জমান।
যোগব্যায়ামের প্রতি বিশেষ ঝোঁক আছে নরেন্দ্র মোদির। নিজ বাংলোতে প্রতিদিন অন্তত ২০ মিনিট ব্যায়াম করেন তিনি।