বিদেশিদের ওপর হামলার ‘বিশ্বাসযোগ্য তথ্য’ জানানো হয়েছিল

Barnicutসুরমা টাইমস ডেস্কঃ মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট বলেছেন, বাংলাদেশে বিদেশিদের ওপর আক্রমণের বিশ্বাসযোগ্য তথ্য তাদের কাছে ছিল। বিষয়টি সরকারকেও অবহিত করা হয়েছিল। এখন সরকার নিরাপত্তামূলক যে ব্যবস্থা নিয়েছে তাতে তারা সন্তুষ্ট।
সোমবার জাতীয় প্রেসক্লাবে কূটনৈতিক সংবাদদাতাদের সংগঠন ডিক্যাব আয়োজিত ডিক্যাব টকে এসব কথা বলেন তিনি।
দুই বিদেশি নাগরিক হত্যাকাণ্ডসহ সাম্প্রতিক ঘটনাগুলোর প্রেক্ষিতে তিনি বলেন, এসব ঘটনা আমাদের যৌথ উদ্যোগের গুরুত্বের কথা স্মরণ করিয়ে দেয়। এখন খুব জরুরি হয়ে পড়েছে বাংলাদেশে আইএসের সম্ভাব্য উত্থান ঠেকানোর উদ্যোগ। এই ধরনের হুমকি অবহেলা করা উচিত না।
দুই বিদেশি নাগরিক হত্যার বিষয়ে আইএসের দাবি কতটুকু সত্যি, সেটাও খতিয়ে দেখা হচ্ছে বলে জানান বার্নিকাট।
যুক্তরাষ্ট্রের রেড অ্যালার্ট জারির পর এক ধরনের ভীতি তৈরি হয়েছে, কেন এ ধরনের রেড অ্যালার্ট দেয়া হয়েছিল- প্রশ্ন করা হলে বার্নিকাট বলেন, রেড অ্যালার্ট মানে আমরা কাউকে দেশ ছেড়ে যেতে বা না আসতে বলিনি। বলেছি ব্যক্তিগত নিরাপত্তার বিষয়ে সতর্ক থাকতে। নিজ দেশের নাগরিকদের জন্য এটিই আমাদের দায়িত্ব।
জিএসপির বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা ঘুরে গেছেন। তারা আশাবাদী বাংলাদেশ যে কর্মকাণ্ড চালাচ্ছে তাতে জিএসপি সুবিধা অচিরেই পুনর্বহাল হবে।
বিভিন্ন কারণে অনেকে যুক্তরাষ্ট্রের সমালোচনা করে থাকেন- এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, আমরা সব সমালোচনাই ইতিবাচক হিসেবে গ্রহণ করি। এ থেকে অনেক কিছু শিখি। সমালোচনা থেকে আমরা সংশোধনমূলক ব্যবস্থা নিয়ে থাকি।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিক্যাব সভাপতি মাসুদ করিম এবং স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক বশির আহমেদ।