ঈদে শিশুশিল্পী জারা’র ‘প্রার্থনা’

jara - parthonaসুরমা টাইমস ডেস্কঃ এই ঈদে রাজধানীর যমুনা ব্লক ব্লাস্টার সিনেমাস এবং স্টার সিনেমপ্লেক্সসহ দেশের ১১টি প্রেক্ষাগৃহে একযোগে মুক্তি পাচ্ছে অভিনেতা শাহরিয়ার নাজিম জয় পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘প্রার্থনা’। আজ মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর স্টার সিনেপ্লেক্সে সিনেমাটির বিশেষ প্রদর্শনী এবং ঈদের দিন বিকালে চ্যানেল আইতে প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে। অনেকটা ইরানীর চলচ্চিত্রগুলোর আদলে নির্মিত এই চলচ্চিত্রটির কাহিনী চিত্রনাট্যও করেছেন জয় নিজেই। একটি শিশুর পরিপূর্ণ বিকাশের নানান বাধা-বিপত্তি এবং ভবিষ্যৎ পরিণতির চিত্রই উঠে এসেছে ‘প্রার্থনা’ চলচ্চিত্রে। আর এই চলচ্চিত্রের নাম ভূমিকায় অভিনয় করেছেন শিশুশিল্পী আরুবা আফসান জারা। পাশাপাশি দ্বৈত চরিত্রেও দেখা যাবে তাকে। এই চলচ্চিত্রটির পরিচালকসহ অভিনেতা তৌকির আহমেদ, মৌসুমী নাগ কল্যানসহ অনেকেই জারার অভিনয়ে মুগ্ধতা প্রকাশ করেছেন।
প্রার্থনার পরিচালক শাহরিয়ার নাজিম জয় বলেন, একটা বিকারগ্রস্ত পরিবারের মেয়ের চরিত্রে অভিনয় করেছে জারা। বাবা-মা উচ্ছৃংখল জীবন যাপনে মত্ত হয়ে পড়লে কাজের মেয়ের সঙ্গেই বন্ধুত্ব গড়ে ওঠে প্রার্থনার। জারা যেভাবে প্রার্থনা চরিত্রটির মধ্যে ঢুকে গিয়ে সাবলীল অভিনয় ফুটিয়ে তুলেছে, তাতে পরিপক্ক এবং দক্ষতার পুরোপুরি ছাপই দেখতে পেয়েছি তার মধ্যে। আমার বিশ্বাস, ধীরে ধীরে খুদে জারা অল্প সময়েই বড় একজন তারকা হয়ে উঠবে।
ক্ষুদে হলেও শুরু থেকেই নিজের যোগ্যতা প্রমাণ করে আসছে জারা। কাজ করছেন বড় বড় সব নির্মাতাদের। আড়াই বছর আগে ( ২০১২ সালের শেষের দিকে) আলোচিত বিজ্ঞাপন নির্মাতা অমিতাভ রেজার ট্যাং-এর বিজ্ঞাপনের মডেলিং দিয়েই মিডিয়ায় যাত্রা শুরু করে জারা। তারপর মোবাইল সিম অপারেটর রবি’র বিজ্ঞাপনগুলোতে নিয়মিত অংশ নিয়েঝে সে। বর্তমানে জারার প্রাণ চিনি গুড়া পোলাওয়ের চাল, প্রাণ জুনিয়র জুস, এবং ডিপ্লোমা গুড়ো দুধের বিজ্ঞাপনচিত্রগুলো বিভিন্ন চ্যানেলে প্রচারিত হচ্ছে। এছাড়া এই ঈদে চ্রানেল নাইনে প্রচারিত হবে জারা অভিনীত বিশেষ নাটক ‘ফিটফাট ফুলবাবু’।
জারার মা লিপি জানান, প্রার্থনা জারার দ্বিতীয় সিনেমা। জারার প্রথম চলচ্চিত্র ‘হৃদয়ে ৭১’ গতবছর স্বাধীনতা দিবসে মুক্তি পায়। আগামী মাসেই মুক্তি পাবে জারার তৃতীয় চলচ্চিত্র ‘রান আউট’। অমিতাভ রেজার নির্মাধীন প্রথম চলচ্চিত্র ‘আয়নাবাজি’তেও গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করছে জারা। জারার মা আরো বলেন, আরো কিছু কাজের প্রস্তাব আসে। কিন্তু পড়াশোনার ক্ষতি করে কাজ করানো হবে না জারাকে। সবার অগে পড়াশোনা। বর্তমানে জারা রাজধানীর ধানমন্ডির স্কলার্স এন্ড কলেজে কাস থ্রি’তে পড়াশোনা করছে।