রানওয়েতে মানসিক রোগী, ওসমানীতে বিমান অবতরণ ও উড্ডয়নে বাধা

osmani airportডেস্ক রিপোর্টঃ সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের সীমানা দেওয়ালের ভাঙ্গা অংশ দিয়ে রানওয়েতে এক মানসিক রোগী ঢুকে পড়ে। আজ বুধবার ও গতকাল মঙ্গলবার পরপর দুইদিন এ ঘটনা ঘটে। এসময় লন্ডন থেকে আসা ও দুবাইগামী দুটি ফ্লাইটের উড্ডয়ন ও অবতরণে ব্যাঘাত ঘটে।
এসময় দুর্ঘটনার শঙ্কা দেখা দিলেও পাইলটের দক্ষতায় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায় এয়ারক্রাফট দুটি। এদিকে, রেড এলার্ট চলাকালীন সময়ে রানওয়েতে পরপর দুদিন মানসিক রোগী ঢুকে পড়ায় ওসমানী বিমানবন্দরের নিরাপত্তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।
তবে ওই মানসিক রোগী রানওয়ে পর্যন্ত যেতে পারে নি দাবি করে সিলেট এমএ জি ওসমানী বিমানবন্দরের ব্যবস্থাপক হাফিজ আহমদ সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, একটি মানসিক রোগী বিমানবন্দরের সীমানার ভেতরে ঢুকে পড়েছিলো । আমরা কালকেও তাকে আটক করে নগরীর আম্বরখানায় দিয়ে এসেছি। আজকেও তাকে বিমানবন্দরের এলাকায় দেখতে পেয়ে নিরাপত্তাকর্মীরা তাকে সরিয়ে দেন। সে রানওয়ে এলাকায় ঢুকতে পারেনি বলে জানান তিনি।
যদিও এই বিমানবন্দর সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, মঙ্গলবার দুপুরে লন্ডন থেকে আসা যাত্রীবাহী বিমান (৬০১) সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়েতে নামার সময় বিমানের পাইলট উপর থেকে দেখতে পান রানওয়েতে একজন লোক দৌড়াদৌড়ি করছে। পাইলট সাথেসাথেই বিষয়টি বেতারের মাধ্যমে বিমানবন্দরের কর্তৃপক্ষকে অবহিত করেন। এসময় দায়িত্বে থাকা নিরাপত্তারক্ষীরা এসে ওই লোককে অন্যত্র সরিয়ে দেয়ার পর বিমান রানওয়েতে নামে।
এরপর নিরাপত্তারক্ষীরা ওই ব্যক্তির আচরণে বুঝতে পারেন সে মানসিক রোগী।
ওই মানসিক রোগী বুধবার সকাল সাড়ে ১০টায় পুনরায় ভাঙ্গা সীমানা দেয়াল দিয়ে রানওয়েতে ঢুকে পড়ে। এসময় দুবাইগামী যাত্রীবাহী বিমান (১৪৬) উড্ডয়ন করতে চাইলে ওই মানসিক রোগী বিমানের নিচে চলে যায়। এরপর নিরাপত্তারক্ষীরা পুনরায় তাকে বিমানবন্দর এলাকা থেকে সরিয়ে দেন।