দিনাজপুরে নানা কর্মসূচীর মধ্য দিয়ে বাংলা নববর্ষ পালিত

3340c5bf-e278-42c9-87e9-f0d935d4fb92মোঃ আরিফ জাওয়াদ, দিনাজপুর:- অতীতের ভুলত্রুটি ও ব্যর্থতার গ্লানি ভুলে নতুন করে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায়, দেশের অন্যান্য জেলার মত দিনাজপুরে বাংলা নববর্ষ পালিত। প্রতিবছরের মত এবারও বাংলা নববর্ষকে বরণ করতে দিনাজপুরে অনুষ্ঠিত হয়েছে মঙ্গল শোভাযাত্রা।

দিনাজপুর বড় ময়দানস্থ কেন্দ্রীয় শহীদ মিনার থেকে সকাল ১০টায় বের হয় শোভাযাত্রা। এতে দিনাজপুর জেলা প্রশাসক মীর খায়রুল আলম, জেলা পুলিশ সুপার মোঃ রুহুল আমিনসহ সর্বস্তরের মানুষ এ মঙ্গল শোভাযাত্রায় অংশ নেয়। মঙ্গল শোভাযাত্রায় মানুষের ঢল ও ছিল চোখে পড়ার মত। রঙিন সাজে সেজে শিশু, নারী, পুরুষ অংশ নেয় এতে। প্রতিবারের মতো এবারও শোভা যাত্রায় দেখা মিলে নানা রঙের মুখোশ, পাখি, ঘোড়া, জিরাফসহ নানা প্রতিকৃতির।

মঙ্গল শোভাযাত্রায় স্থান পায় আবহমান বাংলার ঐতিহ্য সমূহ। এছাড়াও পান্তা উৎসব, খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ঘুড়ি উৎসব ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলা, লাঠিখেলা, ঘুড়ি উড়ানো, দাড়িয়াবান্ধা খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও লোকজ সংগীতের মধ্য দিয়ে দিনাজপুরে উদযাপিত হয়েছে বাংলা নববর্ষ।

এদিকে পুরাতনকে বিদায় জানিয়ে শুভ, সুন্দর ও মঙ্গলকে বরণ করার আকাঙ্খায় দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ছাত্র- ছাত্রীরাও মেতে উঠেছে বর্ষবরণে। বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর মোঃ রুহুল আমিনের নেতৃত্বে মঙ্গল শোভাযাত্রা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে।