চট্টগ্রামে হেলে পড়েছে ছয় ভবন, আহত ১১

1ডেস্ক রিপোর্ট :: বুধবার সন্ধ্যা ৭টা ৫৬ মিনিটে সারাদেশের ন্যায় চট্টগ্রামেও ভুমিকম্প অনুভ’ত হয়। প্রাথমিকভাবে এর মাত্রা ৭ দশমিক ১ জানা গেলেও পরবর্তীতে মার্কিন জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানায়, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৯।

ভুমিকম্পে তাৎক্ষণিকভাবে চট্টগ্রাম জেলার সব এলাকা থেকে ক্ষয়ক্ষতির খবর জানা না গেলেও চট্টগ্রাম নগরীর কোতোয়ালি, ইপিজেড ও হালিশহর থানা এলাকায় পাঁচটি এবং চান্দগাঁও থানা এলাকায় একটি ছয় তলা ভবন হেলে পড়ার খবর পাওয়া গেছে। এছাড়া দেয়াল ধসে ১১ জন আহত হয়েছে বলে ফায়ার সার্ভিস নিশ্চিত করেছে।

ফায়ার সার্ভিস অপারেটের সারওয়ার জাহান ঢাকাটাইমসকে জানান, নগরীর কোতোয়ালি থানার সাগরিকা শিল্প এলাকার ভিএস গার্মেন্টসের তিন তলা একটি পরিত্যক্ত গুদাম হেলে পড়েছে। এছাড়া ইপিজেড থানার কলসী দিঘীর পাড় এলাকায় একটি ভবন হেলে পেড়েছে। এ সময় ভবনটির দেয়াল ধসে নুরুল হক নামে এক শ্রমিক আহত হয়েছে। তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

চট্টগ্রামের রিয়াজউদ্দিন বাজারের দারুল ফজল মার্কেটের পেছনের একটি ভবন ও নিউমার্কেট এলাকার আলমাস ভবনও সামান্য হেলে পড়েছে। এসব ভবন থেকে তাড়াহুড়ো করে নামতে গিয়ে বেশ কয়েকজন আহত হয়েছেন।

হালিশহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রনব চৌধুরী জানিয়েছেন,“হালিশহর আবাসিক এলাকার বি ব্লকের দুই নাম্বার সড়কের নয় নম্বর লেনে চার তলা একটি ভবন হেলে পড়েছে, এর বাসিন্দাদের সরিয়ে নেয়া হয়েছে।”

চান্দগাও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহজাহান কবির জানিয়েছেন, নগরীর চান্দগাঁও আবাসিক এলাকার বি ব্লক ৮ নং সড়কের ৫৩৮ নং ভবন পার্শ্ববর্তী অপর একটি ভবনের ওপর হেলে পড়েছে। ছয়তলা ওই ভবনের বাসিন্দাদের সরিয়ে নেয়া হয়েছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ফুলিশ ফাঁড়ির এসআই মো. জাহিদ জানান, ভূমিকম্পে নগরীর বিভিন্ন স্থানে আহত হওয়ার পর এ পর্যন্ত ১১ জনকে হাসপাতালের জরুরি বিভাগে চিকিৎসা দেয়া হয়েছে। এর মধ্যে নয়জনকে ভর্তি করা হয়েছে।