বিয়ের পাত্রী বিক্রি হয় যে বাজারে

3ডেস্ক রিপোর্ট :: বাজারে বিয়ের পাত্রী বেচাকেনার কথা শুনলে অনেকেই চোখ কপালে তুলতে পারেন। তারপরও পৃথিবীতে এ জাতীয় ঘটনা ঘটে। তবে বাজার হতে বিয়ের পাত্রী কিনতে হলে আপনাকে যেতে হবে দক্ষিণ-পূর্ব ইউরোপের বুলগেরিয়াতে। যেখানে খোলা হাটে বিক্রি করা হয় বিয়ের পাত্রী। বুহ যুগ ধরে বুলগেরিয়ায় এই রীতি চলছে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ইউরোপের সমৃদ্ধিশালী দেশ হিসেবে খ্যাত বুলগেরিয়ার স্টারা জোগরা নামক শহরে একটি উন্মুক্ত মার্কেটের সামনে এই পাত্রী বাজারটি বসে। মূলত বুলগেরিয়ায় হতদরিদ্র রোমা কালাইঝি নামের যাযাবর সম্প্রদায় ছেলে-মেয়ের বিয়ে দিতে কনে বাজারের আয়োজন করে। বছরে ৪ বার এই আয়োজন করা হয়। কিন্তু পছন্দ অনুযায়ী সম্ভাব্য পাত্রী পেতে হলে ছেলের বাবা-মাকে মেয়ের বাবা-মার দাবি করা নির্দিষ্ট অংকের অর্থ গুণতে হয়!

জানা গেছে, রোমা সম্প্রদায় মূলত একটি যাযাবর ধর্মপ্রাণ অর্থোডক্স খ্রিস্টান সম্প্রদায়। রক্ষণশীল সম্প্রদায়ের হলেও এসব যুবক-যুবতী এই সুযোগে একে অন্যকে ধরে নাচেন, গান করেন এবং নানা ফুর্তিতে মেতে ওঠে। আবার ছবিতে পোজ, এমনকি হালকা মদ্য জাতীয় পানীয়ও পান করে তারা।

এএফাপি জানিয়েছে তাম্রলিপির যুগ হতে ঐতিহ্যগতভাবে বাংশ পরাংপরায় এভাবেই ছেলে-মেয়েদের বিয়ের আয়োজন করে আসছেন বুলগেরিয়ার এই প্রাচীন রোমা সম্প্রদায়ের জনগোষ্ঠী। দাম দিয়ে কিনে আনার পর ছেলের সঙ্গে বিয়ে বন্ধনে আবদ্ধ করা হয় কিনে আনা পাত্রীকে। এভাবেই যুগ যুগ ধরে চলে আসছে।