ক্ষোভে ফুঁসে উঠছেন সিলেটের শিক্ষকরা : আসছে কঠোর কর্মসূচি

6-23ডেস্ক রিপোর্ট :: নতুন স্কেলে বেতন নিয়ে সরকারের নাটকীয়তায় ক্ষোভে ফুঁসে উঠছেন সিলেটের এমপিওভূক্ত শিক্ষকরা। ২০১৬ সনের জানুয়ারি মাসে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষকদের নতুন স্কেলে বেতন প্রদানের ঘোষণা দিয়েও তা বাস্তবায়ন না করায় ক্ষুব্দ সিলেট বিভাগের শিক্ষকরা। সর্বশেষ ফেব্রুয়ারি মাসে নতুন স্কেলে বেতন দেয়ার কথা থাকলেও নতুন নাটকের সূচনা করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন । ফেব্রুয়ারি মাসের শেষের দিকে পুরোনো স্কেলের বেতন বিলে স্বাক্ষর করে বিদেশ সফরে চলে যান। তাই ফেব্রুয়ারি মাসেও পাওয়া হয়নি নতুন স্কেলে বেতন।
সরকারের এমন নাটকীয়তার অবসান ঘটিয়ে নতুন স্কেলে বেতন প্রদানের দাবিতে আন্দোলনে নামছেন সিলেট বিভাগের মাধ্যমিক স্তরের সকল এমপিওভূক্ত শিক্ষকরা। বকেয়াসহ চলতি মার্চ মাসের বেতন নতুন স্কেলে প্রদান না করলে কঠোর কর্মসূচির ঘোষণা দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষক নেতারা। মাধ্যমিক শিক্ষকদের কর্মসুচির সাথে একাট্টা হয়ে আন্দোলনে নতুন মাত্রা যোগ করার পরিকল্পনা আছে সিলেটের কলেজ পর্যায়ের শিক্ষক সমিতিরও।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, বকেয়াসহ নতুন স্কেলে মার্চ মাসের বেতন প্রদানের দাবিতে জরুরী সভার ডাক দেয়া হয়েছে সিলেট বিভাগীয় শিক্ষক সমন্বয় কমিটির পক্ষ থেকে। আগামাী ২০শে মার্চ সিলেটের দি এইডেড হাই স্কুলে এ সভা অনুষ্ঠিত হবে। এসময় কঠোর কর্মসূচির ঘোষণা দেয়া হবে। সভায় হবিগঞ্জ, মৌলভীবাজার ও সিলেট জেলার বিভিন্ন উপজেলার শিক্ষক নেতারা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

সিলেট বিভাগীয় মাধ্যমিক শিক্ষক সমন্বয় কমিটির আহবায়ক ও সিলেট জেলার মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি এএইচ এম ইসরাইল আহমদ জানান, প্রধানমন্ত্রীর ঘোষণার পরও এমপিওভূক্ত শিক্ষকদের বেতন নিয়ে নাটকীয়তা শিক্ষকরা মেনে নেবে না। বকেয়াসহ মার্চের বেতন নতুন স্কেলে প্রদান না করলে সিলেট থেকে কঠোর আন্দোলনের ডাক দেয়া হবে। আগামী ২০শে মার্চ সমন্বয় কমিটির সভা আছে। সেখান থেকে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে। তিনি আরো বলেন, মার্চের বেতন নতুন স্কেলে না হলে সিলেট থেকে আন্দোলনের রুপরেখা তৈরি করা হবে।

সিলেট জেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সচিব ও দি এইডেড হাই স্কুলের সিনিয়র শিক্ষক শমসের আলী জানান, অষ্টম জাতীয় বেতন স্কেলে সারাদেশের এমপিও শিক্ষকদের বকেয়াসহ বেতন জানুয়ারিতে দেওয়ার ঘোষণার পর মার্চ মাসে এসেও সংশয় রয়েছে। আমরা সিলেটের শিক্ষকরা প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর প্রতি শ্রদ্ধা রেখে এতদিন নিরব ছিলাম। এখন আমরা আমাদের ন্যায্য দাবি আদায়ের লক্ষে আন্দোলনে নামব। প্রাথমিক ভাবে মানববন্ধন, কালোব্যাজ ধারণসহ কর্মসুচি দেওয়া হতে পারে। পরবর্তীতে আরো কঠোর কর্মসূচি আসতে পারে।

সিলেট জেলার উচ্চ মাধ্যমিক শিক্ষক সমিতির একাংশের সভাপতি ও ইছরাব আলী হাইস্কুল এন্ড কলেজের শিক্ষক শাহাব উদ্দিন জানান, মার্চের বেতন নতুন স্কেলে না পেলে আমরাও আন্দোলনে নামব। তবে সমিতির সভা ছাড়া কর্মসূচি কি হবে তা বলা যাচ্ছে না।