বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ: ৭ দিনের মধ্যে পরীক্ষা দিতে হবে তাসকিন-সানিকে

18164স্পোর্টস ডেস্ক: নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে বাংলাদেশের পেসার তাসকিন আহমেদ এবং স্পিনার আরাফাত সানির বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন দুই অনফিল্ড আম্পায়ার এস রবি এবং রড টাকার।

জানা গিয়েছিল, তারা প্রাথমিকভাবে অভিযোগটা জানিয়েছিলেন বাংলাদেশ দলের টিম ম্যানেজার খালেদ মাহমুদ সুজনকে। তবে একই সঙ্গে তারা জানিয়েছিল, বাছাই পর্বে আরও দুই ম্যাচ সুযোগ পাবেন তারা।

কিন্তু, দেখা যাচ্ছে সেই লাইফলাইনটা আর পেলেন না বাংলাদেশের দুই বোলার। আইসিসির কাছে অভিযোগটা পৌঁছে গেছে এবং আগামী সাত দিনের মধ্যেই বোলিং অ্যাকশনের পরীক্ষা দিতে হবে তাসকিন আহমেদ এবং আরাফাত সানিকে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) অনুমোদিত কোনো পরীক্ষাগারে অ্যাকশনের পরীক্ষা দিতে হবে বাংলাদেশের এই দুই বোলারকে। তবে সেটা হতে পারে চেন্নাই বিশ্ববিদ্যালয়ের বায়োমেকানিক্যাল সেন্টারে।

বুধবার নেদারল্যান্ডসের বিপক্ষে বাংলাদেশের স্বস্তির জয়ের পরই শোনা যায় অস্বস্তির এই গুঞ্জন। এসব ক্ষেত্রে আনুষ্ঠানিকভাবে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানায় আইসিসি। সেটি দেওয়া হয়নি বৃহস্পতিবার দুপুর পর্যন্তও। তবে দুপুরে হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন মাঠে বাংলাদেশের অনুশীলনের আগে সংবাদ সম্মেলনে খবরটি নিশ্চিত করলেন কোচ চন্দিকা হাথুরুসিংহে।

“আমাদের দুজন বোলারকে নিয়ে আম্পায়াররা সংশয়ের কথা জানিয়েছে। ওদের অ্যাকশন রিপোর্টেড হয়েছে। আমরা আইসিসির প্রক্রিয়া মেনেই এগোব।”

বাংলাদেশ কোচ জানালেন, গোটা দলের কাছে বড় বিস্ময় হয়ে এসেছে আম্পায়াদের সন্দেহের খবরটি।

“আমাদের জন্য খবরটি ছিল বিস্ময়কর। কারণ সাম্প্রতিক সময়ে ওরা অনেক ক্রিকেট খেলেছে, প্রশ্ন ওঠেনি। যাহোক, আম্পায়ার-ম্যাচ রেফারি সংশয় জানিয়েছে। আমরা সেটা মেনে নিচ্ছি। কিন্তু আমার মনে হয় না, আমরা যেভাবে খেলছি, তাতে এটা কোনো প্রভাব ফেলবে।”

কোচ জানালেন, সানি-তাসকিন নির্ভারই আছেন। বাংলাদেশ দলও আছে তাদের পাশে।

“ব্যাপারটা হলো ওরা এটাকে কিভাবে নিচ্ছে। এই ছেলে দুটি মানসিকভাবে অনেক শক্ত। ওরা জানে যে ওরা যা করছে ঠিকই করছে। আমাদেরও ওদের অ্যাকশন নিয়ে সংশয় নেই।”

“আমি আম্পায়ারদের সঙ্গে কথা বলিনি। তবে তাদের বিষয়টা ভাবনার তো বটেই। তারা আমার বোলারদের নিয়ে সংশয় জানিয়েছে; আমার সংশয় আছে তাদের ভূমিকা নিয়ে।