ব্রডব্যান্ড সংযোগ উদ্বোধন করবেন হাসিনা-মোদি

2ডেস্ক রিপোর্ট :: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ২৩ মার্চ দুই দেশের মধ্যে প্রথম ব্রডব্যান্ড সংযোগের উদ্বোধন করবেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা ও দিল্লি থেকে উদ্বোধন ঘোষণা করবেন দুই প্রধানমন্ত্রী।

এদিন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার তাদের সঙ্গে আগরতলা থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেবেন। বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ তার সাপ্তাহিক ব্রিফিংয়ে এ তথ্য জানান।

জানা গেছে, ব্রডব্যান্ড সংযোগ প্রথম পর্যায়ে চালু হবে আখাউড়া থেকে আগরতলা পর্যন্ত। এই সংযোগ পরে দুই দেশের মধ্যে আরও বিস্তৃত হবে। ওই দিন থেকে ১০ জিবিপিএস ব্যান্ডউইথের রফতানি মূল্য পরিশোধ শুরু করেছে ভারতে। এছাড়া উভয় দেশের মধ্যে সংযোগ স্থাপিত হওয়ার পর ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে পরীক্ষামূলকভাবে ব্যান্ডউইথ নিতে শুরু করে ভারতীয় রাষ্ট্রায়ত্ত্ব কোম্পানি ভারত সঞ্চার নিগাম লিমিটেড (বিএসএনএল)। পূর্বদিকের সাত রাজ্যে ইন্টারনেট ব্যবহারে এ ব্যান্ডউইথ নিচ্ছে দেশটি।

বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন জানান, দীর্ঘ টানাপড়েনের পর অবশেষে এ রফতানি কার্যক্রম শুরু হলো।

গত ৭ ফেব্রুয়ারি থেকে ভারতের পূর্বদিকের ত্রিপুরা রাজ্যে ১০ জিবিপিএস ব্যান্ডউইথ দেয়া শুরু হয়। পরীক্ষা-নিরাক্ষার পর মঙ্গলবার বিকেলে ভারত সঞ্চার নিগামের ত্রিপুরা কর্তৃপক্ষ ই-মেইলে জানিয়েছে তারা ঠিকঠাক গতিতে ব্যান্ডউইথ পাচ্ছেন।