ভাষা আন্দোলন থেকে স্বাধীনতা সংগ্রামের ইতিহাস আজীবন স্বর্ণাক্ষরে লিখা থাকবে

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার

111111111111যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার এম হান্নান বলেছেন, বাঙালী জাতির গৌরব ও অহংকারের দিন অমর একুশে ফেব্রুয়ারী। বায়ান্নর এই দিনে বাংলার দামাল ছেলেরা বুকের তাজা রক্ত দিয়ে মাতৃভাষার সম্মান বজায় রেখেছিলেন। তিনি বলেন, বাঙালী বীরের জাতি। বিশ্বের দরবারে বাংলাদেশ এখন মাথা উঁচু করে দাঁড়িয়েছে। ভাষা আন্দোলন থেকে স্বাধীনতা সংগ্রামের ইতিহাস আজীবন স্বর্ণাক্ষরে লিখা থাকবে। তিনি দেশে বিদেশে অবস্থানরত সকল বাঙালীকে অমর একুশে ফেব্রুয়ারীর শুভেচ্ছা জানান ও সকলের সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করেন।
তিনি ২০ ফেব্রুয়ারী রাতে যুক্তরাজ্যস্থ বাংলাদেশ সেন্টারে আয়োজিত অমর একুশে সভায় সভাপতির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
ঐদিন যথাযোগ্য মর্যাদার সাথে ঐতিহাসিক বাংলাদেশ সেন্টারে নানা অনুষ্ঠানমালার আয়োজন এবং শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করা হয়। ২০ ফেব্রুয়ারী রাতে সেন্টারের সাধারণ সম্পাদক মোঃ মুজিবুর রহমানের পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। প্রথমেই ভাষা শহীদ থেকে স্বাধীনতা সংগ্রাম ও সকল গণতান্ত্রিক আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। বাংলাদেশ সেন্টারের চেয়ারম্যান যুক্তরাজ্য নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার এম এ হান্নানের সভাপতিত্বে ও সেন্টারের ভাইস চেয়ারম্যান গুলবাহার খান, জয়েন্ট কালচারাল কনভেনার মিছবাহ জামালের যৌথ পরিচালনায় বক্তব্য রাখেন সাবেক সচিব ড. সেলিনা আফরোজা, ডেপুটি হাই কমিশনার খন্দকার এম. তালহা, ক্যাপ্টেন মঈন উদ্দিন, ফাস্ট সেক্রেটারী মঈন উদ্দিন, সায়েম আহমদ, সেকেন্ড সেক্রেটারী মাহবুবুরহ রহমান, ওহিদ উদ্দিন, আব্দুল হাই, আব্দুস শহীদ, ড. জাকি রেজওয়ানা আনোয়ার, এম এ মতিন, কবির উদ্দিন, সাবউদ্দিন এবং সৈয়দ জহিরুল হক।
অনুষ্ঠানে কবিতা পাঠ করেন এস এম মোস্তাফিজুর রহমান, মিসবাহ জামাল, মুজিবুর রহমান, শান্তা সামছুদ্দিন ও আসমা মতিন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে সংগীতানুষ্ঠানে সংগীত পরিবেশন করেন যুক্তরাজ্যের জনপ্রিয় কন্ঠশিল্পী রওশন আরা মনি, সাদিয়া রহমান, মাহমুদুর রহমান রেনু এবং বিভিন্ন স্কুল কলেজের ছাত্র ছাত্রীবৃন্দ। যন্ত্র সংগীতে ছিলেন ডগলেস গোমেজ ও পিয়াস বড়–য়া। পরে একুশে ফেব্রুয়ারী প্রথম পহরে শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পন করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের সিলেট ইউকের পক্ষে ভাইস চেয়ারম্যান মুজিবুর রহমান, এম এ মতিন ও শামসুল হোসেন চৌধুরী। এছাড়াও পুষ্পস্তবক অর্পন করেন রেডিও টিভি পার্সোনালিটি ইউকের পক্ষে মিছবাহ জামাল তোফায়েল আহমদ, মোঃ এখলাছুর রহমান, নজরুল ইসলাম অকিব প্রমুখ।

বার্তা প্রেরক

আবুল মোহাম্মদ
মোবাইলঃ ০১৭১৮-১৯৭৫৭৬

ক্যাপশনঃ যুক্তরাজ্য বাংলাদেশ সেন্টারে মহান একুশে ফেব্রুয়ারী অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করছেন রওশন আরা মনি ও মিছবাহ জামাল।