সিলেট ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

IMG_0756 copyসিলেট ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আব্দুল্লাহ বলেছেন, একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালের এই দিনে বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে কয়েক তরুণ শহীদ হন। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়েছে। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়াারি যে চেতনায় উদ্দীপিত হয়ে বাঙালিরা রক্ত দিয়ে মাতৃভাষাকে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছিল, আজ তা দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনে স্বীকৃতি লাভ করেছে।
তিনি গতকাল রোববার ২১ ফেব্রুয়ারি উপলক্ষে সিলেট ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ কুমাপাড়া শাখার উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
মাতৃভাষা দিবস উদযাপন কমিটির আহ্বায়ক শিক্ষিকা ভারতী দাসের তত্ত্বাবধানে ও রোকসানা খানম নেভীর পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, গণিত বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দ ইমরান আহমদ, ইংরেজি বিভাগের শিক্ষক বাশারাত খান, সিনিয়র লেকচারার রোজি নেওয়ার, শিক্ষিকা মিনহাজ সুলতানা, নইমা আক্তার চৌধুরী, তাহমিদা আক্তার জয়ী, শাহ মো. আবির হোসাইন, রাজিবুল হক সুমন, ফাইয়াজ আহমদ সহ স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীবৃন্দ।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করে স্কুলের ৯ম শ্রেণীর ছাত্র মোঃ সাইফুল্লাহ বিন কাদের।
বিজ্ঞপ্তি