শরণার্থীদের জন্য ‘মাল্টিকালচারাল টয়লেট’

135103_1ডেস্ক রিপোর্টঃ জার্মানিতে যারা শরণার্থী হয়ে এসেছেন তাদের অনেক সমস্যারই সমাধান করার চেষ্টা করছে সরকার। তবে অদ্ভুত এক সমস্যার সমাধান এতদিন পাওয়া না গেলেও এখন যাচ্ছে৷

শরণার্থীদের অনেকেই ইউরোপের ফ্লাশ-টয়লেট এর সঙ্গে পরিচিত নন। তাই তারা হঠাৎ এমন টয়লেট দেখে বুঝে উঠতে পারেন না কীভাবে তা ব্যবহার করতে হবে।

যদিও শরণার্থী কেন্দ্রের টয়লেটগুলোতে আরবি ভাষা এবং ছবি ব্যবহার করে নির্দেশনা ঝুলিয়ে দেয়া হয়েছে তবু অনেক কেন্দ্রের টয়লেট ও গোসলখানার মেঝেতে মলমূত্র পড়ে থাকতে দেখা গেছে।

বার্লিনে শরণার্থীদের নিয়ে কাজ করা একটি সংস্থার কর্মী মানফ্রেড নোভাক ডয়চে ভেলেকে বলেন, ‘সব কেন্দ্রে এই সমস্যা না থাকলেও সমস্যাটা আছে। ব্যাপারটা নির্ভর করে ঐ কেন্দ্রের শরণার্থীরা কোন দেশ থেকে এসেছে তার ওপর।

সহজে বহন করা যায় এমন টয়লেট তৈরি করে জার্মান কোম্পানি ‘গ্লোবাল ফ্লিগেনশ্মিডট’৷

শরণার্থীদের সমস্যার সমাধান করতে তারা এক অভিনব টয়লেট তৈরি করেছে। কিছুদিন হলো সেটা বাজারে পাওয়া যাচ্ছে। পশ্চিম ও পুব – এই দুই সংস্কৃতির মানুষ যেন একই টয়লেট ব্যবহার করতে পারে সেই ব্যবস্থা রাখা হয়েছে।

শরণার্থীদের দেখভাল করছে এমন সংস্থার কয়েকটি ইতিমধ্যে তাদের সাথে যোগাযোগ করেছে বলে ডয়চে ভেলেকে জানান কোম্পানির প্রধান পেটার ফ্লিগেনশ্মিডট। অবশ্য তিনি মনে করেন, এই যে ‘সমস্যা’ সেটা সাময়িক। তাই এ ধরণের টয়লেটের প্রয়োজনও হবে সাময়িক।

কিন্তু পেটার ফ্লিগেনশ্মিডট মনে করেন, তাদের নকশা করা এই বহনযোগ্য টয়লেটের চাহিদা বিশ্বের অন্য দেশগুলোতেও থাকবে, যেখানে অনেক পশ্চিমা নাগরিকও কাজ করেন।

সূত্র: ডয়চে ভেলে