স্কাউট আন্দোলনকে সম্প্রসারণে সবাইকে এগিয়ে আসতে হবে : ত্রাণ সচিব শাহ কামাল

uuuগোলাপগঞ্জ প্রতিনিধিঃ বাংলাদেশ স্কাউট সিলেট অঞ্চলের ২০ তম বার্ষিক কাউন্সিলে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন), সরকারের দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের সচিব মোহাম্মদ শাহ কামাল বলেছেন, স্কাউটরা সু-শৃংখলার কারনে সমাজে যেকোন প্রাকৃতিক বিপর্যয়ে সবার আগে এগিয়ে আসে। এ আন্দোলনের সাথে শিশু কিশোরদের পাশাপাশি বয়স্কদের সম্পৃক্ত হওয়ার সুযোগ রয়েছে। স্কাউটিংএ অবসর নেই। আমাদের সকলের উচিত বর্তমান সময়ে কেএফসি ও পেপসির হাত থেকে যুব সমাজকে রক্ষা করে দেশের উন্নয়নের জন্য গড়ে তোলা। তিনি আমাদের নিজেদের প্রয়োজনেই যেকোন প্রাকৃতিক বিপর্যয় থেকে রক্ষা করতে সমাজ ও জীবনের বাস্তবতাকে বুঝার স্বার্থে স্কাউট আন্দোলনকে সম্প্রসারণের আহবান জানান।
গতকাল দুপুরে গোলাপগঞ্জস্থ আঞ্চলিক স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র মিলনায়তনে বাংলাদেশ স্কাউট সিলেট অঞ্চলের সভাপতি, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সিলেট শিক্ষাবোর্ডের চেয়ারম্যান একেএম গোলাম কিবরিয়া তাপাদারের সভাপতিত্বে ও আঞ্চলিক স্কাউট কোষাধ্যক্ষ স.ব.ম দানিয়েলের উপস্থাপনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের বিভাগীয় কমিশনার ও আঞ্চলিক স্কাউটের পৃষ্ঠপোষক জামাল উদ্দিন আহমদ ও বাংলাদেশ স্কাউসের জাতীয় উপ-কমিশনার (সমাজ উন্নয়ন) মোহাম্মদ মোহসিন। সভায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সিলেট জেলা স্কাউট সম্পাদক এমদাদুল হক সিদ্দিকী, গীতা পাঠ করেন ডিআরসি প্রমথ সরকার, ত্রিপিটক পাঠ করেন আঞ্চলিক পরিচালক উনুচিং মারমা। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ স্কাউট সিলেট অঞ্চলের সম্পাদক মহিউল ইসলাম মুমিত, বক্তব্য রাখেন আঞ্চলিক স্কাউট কমিশনার মুবিন আহমদ জায়গীরদার, প্রবীণ স্কাউট ব্যাক্তিত্ব বিরাজ মাধব চক্রবর্তী মানস, সংবর্ধিত স্কাউট ব্যাক্তিত্ব এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী, গোলাপগঞ্জ পৌরসভার নব-নির্বাচিত মেয়র সিরাজুল জব্বার চৌধুরী প্রমুখ।
কাউন্সিলের ২য় অধিবেশনে বাংলাদেশ স্কাউট সিলেট অঞ্চলের ২০১৬-২০১৮ সাংগঠনিক বছরের জন্য বাংলাদেশ স্কাউট সিলেট অঞ্চলে আঞ্চলিক স্কাউট কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি হচ্ছেন পদাধিকার বলে সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, সহ-সভাপতি- ১ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক, সহ-সভাপতি-২ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক ছাড়াও সাংগঠনিক অধিবেশনে ৩ জন সহ-সভাপতি, ১ জন সম্পাদক, ১ জন কোষাধ্যক্ষ ও ১ জন যুগ্ম সম্পাদক নির্বাচন করা হয় এবং আঞ্চলিক কমিশনার পদে নাম সুপারিশ করা হয়। নির্বাচিত সহ-সভাপতিগন হচ্ছেন বিরাজ মাধব চক্রবর্তী মানস, এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী ও প্রধান শিক্ষক রমজান আলী। কমিশনার পদে স্কাউটার মুবিন আহমদ জায়গীর দারের নাম সুপারিশ করা হয়। কোষাধ্যক্ষ পদে স্কাউটার স.ব.ম দানিয়েল, সম্পাদক পদে স্কাউটার মহিউল ইসলাম মুমিত এবং যুগ্ম সম্পাদক পদে প্রধান শিক্ষক ময়ুব আলী নির্বাচিত হন।