পিছিয়ে গেলো সিলেট বিএনপি’র সম্মেলন

50300ডেস্ক রিপোর্টঃ দীর্ঘ প্রতীক্ষার পর আগামী ৬ ফেব্রুয়ারি সিলেট জেলা ও মহানগর বিএনপির সম্মেলন অনুষ্ঠিত হওযার কথা ছিলো। কিন্তু প্রশাসনের নির্দেশনায় সম্মেলনের তারিখ পরিবর্তন করে একদিন পিছানো হয়েছে। সিলেট মহানগর বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি ও আহ্বায়ক কমিটির সদস্য নাসিম হোসাইন গণমাধ্যমকে ৬ ফেব্রুয়ারির পরিবর্তে ৭ ফেব্রুয়ারি সম্মেলন অনুষ্ঠিত হওয়ার তথ্য নিশ্চিত করেছেন।

তবে একটি সূত্র জানিয়েছে, সম্মেলন বানচাল করতে সিলেট বিএনপির ক’জন শীর্ষ নেতা এখনো সক্রিয় রয়েছেন। সম্মেলনে ব্যালটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন হলে তাদের ভরাডুবি হতে পারে -এমন আশঙ্কা থেকেই তারা এ ষড়যন্ত্রে মেতেছেন বলে অভিযোগ দলের ‘ত্যাগী’ ও ‘পরীক্ষিত’ নেতাদের।

দলীয় সূত্রে জানা যায়, সিলেট জেলা বিএনপির সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ২০০৯ সালের ২৫ নভেম্বর। দীর্ঘ ৬ বছর পর আগামি ৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য সম্মেলনে ব্যালটের মাধ্যমে নতুন নেতৃত্ব নির্বাচন করার কথা ছিল। কিন্তু পুলিশ প্রশাসনের নির্দেশনায় মতো সম্মেলনের তারিখ একদিন পিছিয়ে ৭ ফেব্রুয়ারি করা হয়েছে।

এ ব্যাপারে সিলেট মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য নাসিম হোসাইন গণমাধ্যমকে বলেন, আগামী ৬ ফেব্রুয়ারি সম্মেলন হওয়ার কথা ছিল। কিন্তু পুলিশ প্রশাসনের নিদের্শনায় তারিখ একদিন পিছানো হয়েছে। বিষয়টি বিএনপির মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীরকেও জানানো হয়েছে বলে জানিয়েছেন বিএনপির শীর্ষ ওই নেতা।

এদিকে, সম্মেলন ঘিরে প্রার্থী ও ভোটারদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করলেও দলের ক’জন ব্যক্তি যেন চলছেন উল্টোপথে। তারা যেকোনোভাবে বানচাল করতে চান দীর্ঘ প্রতিক্ষিত এ সম্মেলন। আর এজন্য সিলেট জেলা বিএনপির এক শীর্ষ নেতার ইশারায় মহানগর বিএনপির সাবেক একজন প্রভাবশালী নেতা বর্তমানে ঢাকায় অবস্থান করছেন বলেও একটি সূত্র নিশ্চিত করেছে।

সম্মেলনে ব্যালটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন হলে তাদের চরম ভরাডুবি হতে পারে -এমন আশঙ্কা থেকেই দলের সুবিধাভোগী নেতারা তৎপরতা চালাচ্ছেন বলে অভিযোগ রয়েছে। নিজেদেরকে দলের ‘ত্যাগী’ ও ‘পরীক্ষিত’ নেতাকর্মী দাবি করে অনেকে বলেন, ষড়যন্ত্রকারীরা সিলেট বিএনপির নেতৃত্ব দখলে নিতে অপতৎপরতা চালাচ্ছে। তারা নিজেদের পাশাপাশি তাদের ঘনিষ্টজনকেও গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে বসাতে চায়। এ লক্ষ্যে তারা জোর প্রচেষ্টা চালাচ্ছেন বলেও অভিযোগ করেন নাম প্রকাশে অনিচ্ছুক ওইসব নেতকর্মী। একই সাথে তারা বলেন, ওইসব ষড়যন্ত্রকারীরা চান নতুন কমিটি ব্যালটের মাধ্যমে নয়; কেন্দ্র থেকে অযোগ্য ও সুবিধাবাদীদের দিয়ে গঠন হোক।