সারা দিন গুনেও শেষ হচ্ছে না ভিক্ষুকের রেখে যাওয়া টাকা!

61673ডেস্ক রিপোর্টঃ বুধবার সকাল থেকে সন্ধ্যা অবধি গননা করেও শেষ হয়নি এক ভিক্ষুকের রেখে যাওয়া টাকা! বরিশাল মহানগরীর ১৮ নম্বর ওয়ার্ডের হাজী আদম আলী সড়কের পশ্চিম মাথায় ছাড়া বাড়ীতে ভাড়াটিয়া হিসাবে ছিল ভিক্ষুক আলেয়া ওরফে ‘তেল বুড়ি’ আলেয়া (৭০)।
মানসিক ভারসাম্য হারিয়ে তিনি ভিক্ষায় নামেন বহু আগেই। বিগত তিন বছর আগে থেকে বরিশাল শহরের জণৈক সবুরের ঘরে ভাড়া থাকতেন আলেয়া। ভিক্ষাবৃত্তি করেই বেড়াতেন নগরীর বিভিন্ন প্রান্তে। এ নগরীতে ‘তেল বুড়ি’ নামেই আলেয়াকে কমবেশী সবাই চিনত।
শারিরিক অসুস্থতার কারনে গত তিন দিন আগে শের-এ-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় আলেয়াকে। সেখানেই আলেয়া মৃত্যু বরন করেন। আজ বুধবার সকালে প্রতিবেশীরা আলেয়ার ঘরে প্রবেশ করে অসংখ্য পলিথিনের পোটলা এবং শপিং ব্যগ ভর্তি টাকা দেখতে পায়।
এ খবর ছড়িয়ে পড়লে প্রতিবেশীরা আলেয়ার টাকা ঘরের সামনের উঠানে বসে টাকা গননা শুরু করে। প্রতিবেশী ফরিদ মিয়া জানান, সকাল থেকেই এ টাকা গননা চলছিল। তবে কত টাকা পাওয়া গেছে ফরিদ মিয়া সন্ধ্যায়ও তা নিশ্চিত করে বলতে পারেননি।
ঐসব পোটলার মধ্যে ১শ টাকার নোট থেকে ১হাজার টাকার নোটও রয়েছে বলে জানা গেছে। তবে বেশীর ভাগ টাকাই ছোট নোট ও কয়েন।
ফরিদ মিয়া জানান, ওয়ার্ড কাউন্সিলর ও এলাকার গণ্যমান্য ব্যক্তিরা আলেয়ার এ টাকা কি করবেন তা নির্ধারণ করবেন। প্রতিবেশীরা আরো জানান, ভাড়াটিয়া আলেয়া বেগম ১১ মাসের ভাড়া পরিশোধ করেননি। ৬০০ টাকা মাসে ভাড়া থাকতেন তিনি।
মৃত আলেয়ার বাড়ী বরিশালের বাকেরগঞ্জ উপজেলার বলইকাঠী গ্রামে। বাড়ীতে আলেয়াকে দাফন করা হয়েছে বলে তার ভাই দিন মজুর এনায়েত হোসেন জানিয়েছেন।