শিক্ষকদের আন্দোলনে অচল শাবি, ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি

14640ডেস্ক রিপোর্টঃ নতুন বেতন কাঠামোতে সিলেকশন গ্রেড বহাল ও বেতন কাঠামো নিয়ে সমস্যা নিরসনের দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) শিক্ষকদের আন্দোলনে শাবিতে অচল অবস্থার সৃষ্টি হয়েছে।

আন্দোলনের তৃতীয় দিনের মতো শাবি সহ দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের কর্মবিরতি অব্যাহত রয়েছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে সোমবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য সর্বাত্মক কর্মবিরতি পালন করছেন শিক্ষকরা।

বিভিন্ন বিভাগে খোঁজ নিয়ে জানা যায়, শিক্ষক-শিক্ষার্থী না থাকায় বিভিন্ন বিভাগগুলোতে অনেকটাই নিরব পরিবেশ বিরাজ করছে। এমনকি পূর্বঘোষিত পরীক্ষা থেকেও বিরত রয়েছেন শিক্ষকরা।

আন্দোলনের কর্মসূচি হিসাবে বুধবার সকাল থেকেই কর্মবিরতিতে ছিলেন শিক্ষকরা। দল-মত নির্বিশেষে সকল প্যানেলের শিক্ষকরা এক যৌক্তিক আন্দোলনে একসাথে আছেন বলে জানান তারা।

সকাল সাড়ে ১১টায় বেতন কাঠামোয় অসঙ্গতি নিরসনের দাবিতে ‘শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি’র ব্যানারে মিছিল বের করেন শিক্ষকরা। মিছিলটি টিচার্স ক্যান্টিন থেকে শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ‘চেতনা ৭১’র সামনে এসে শেষ হয়। সেখানেই এক সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা।

অষ্টম বেতন কাঠামোয় শিক্ষকদের মর্যাদা অবনমনের জন্য আমলাদের দায়ী করে সমাবেশে শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক আনোয়ারুল ইসলাম বলেন, আমলাদের কারণে শিক্ষকদের কোন চিঠি প্রধানমন্ত্রীর কাছে পৌঁছাতে পারেনি।

আমলারা আমাদের সম্পর্কে প্রধানমন্ত্রীর কান ভারি করেছেন বলেই তিনি আমাদের নিয়ে কটু কথা বলেছেন উল্লেখ করে তিনি বলেন, আমরা শিক্ষকরা যদি প্রধানমন্ত্রীর সাথে একবারও দেখা করে আমাদের কথা বলতে পারি, তাহলে এই সমস্যা আর থাকবে না।

পৃথিবীর বিভিন্ন দেশে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র পে স্কেল রয়েছে উল্লেখ করে বীর মুক্তিযোদ্ধা ও অর্থনীতি বিভাগের অধ্যাপক রেজাই করিম খন্দকার বলেন, শিক্ষকদের জন্য আলাদা পে স্কেল করলেই এই সমস্যার সমাধান হয়ে যায়।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুল গণি’র সঞ্চালনায় সমাবেশে আরো বক্তব্য রাখেন সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক কামাল আহমেদ চৌধুরী, শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক মোহাম্মদ ইউনুছ, অধ্যাপক আখতারুল ইসলাম, অধ্যাপক মুস্তাবুর রহমান, শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদক অধ্যাপক মো. সেলিম, সাবেক সাধারণ সম্পাদক মো. ফারুক উদ্দিন প্রমুখ।

উল্লেখ্য, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের ডাকে সোমবার থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত সারা দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষককদের সাথে কর্মবিরতি শুরু করেছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকরা, যাতে কার্যত অচল হয়ে পড়েছে এ প্রতিষ্ঠানটির শিক্ষা কার্যক্রম।