সৌদি আরবে বাংলাদেশি গৃহকর্মীর আত্মহত্যা

48442ডেস্ক রিপোর্টঃ সৌদি আরবের রিয়াদে আকলিমা আক্তার (৩৬) নামের এক গৃহকর্মী আত্মহত্যা করেছেন ।তার বয়স ৩৬ বছর। তার স্বামীর নাম বশির আহমেদ।

আকলিমা নারায়ণগঞ্চের সিদ্ধিরগঞ্জ উপজেলার সানারপাড়ার মজিবুল হকের মেয়ে। তিনি সৌদি আরবের রিয়াদের একটি বাসায় গৃহকর্মীর কাজ করতেন।

এ সম্পর্কে রিয়াদ বাংলাদেশ দূতাবাসের শ্রম-কাউন্সিলর সারোয়ার আলম জানিয়েছেন, রিয়াদের একটি বাড়িতে আকলিমা কাজ করতেন। তার গৃহকর্তার (কপিল) নাম নিশান খুজাইম আল-সাহলী।

জানা যায়, গৃহকর্তার পক্ষ থেকে গত সোমবার বাংলাদেশ দূতাবাসে আকলিমার মৃতদেহ দেশে পাঠানোর জন্য ‘নো অবজেকশন সার্টিফিকেট’ (এনওসি) চাওয়া হয়। সেখানে উল্লেখ করা হয় আকলিমা আত্মহত্যা করেছে। বর্তমানে তার মৃতদেহ রিয়াদের একটি হাসপাতাল মর্গে আছে।

শ্রম কাউন্সিলর আরও জানিয়েছেন, বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে বিষয়টি অনুসন্ধান করার জন্য স্থানীয় থানায় পুলিশের রিপোর্ট চাওয়া হয়েছে এবং সৌদি শ্রম মন্ত্রণালয়কেও জানানো হয়েছে।

দূতাবাস সূত্রে খবর, আকলিমাকে বাংলাদেশের হিমেল এয়ার সার্ভিস রিক্রুইটমেন্টের মাধ্যমে সৌদি আরবের দলিল আল-আলাম রিক্রুইটমেন্ট-এর কাছে রিয়াদে গৃহকর্মী হিসেবে কাজ করার জন্য পাঠানো হয়।

এনওসি আবেদনপত্রে আকলিমার আত্মহত্যাজনিত মৃত্যু গত ২৮ ডিসেম্বর হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। তবে সে কিভাবে আত্মহত্যা করেছে তা জানা যায়নি।

বাংলাদেশ থেকে এ পর্যন্ত প্রায় ২০ হাজার নারী গৃহকর্মী (খাদ্দামা) সৌদি আরবে পাঠানো হয়েছে। এর মধ্যে প্রায় আড়াই হাজার নারী বিভিন্ন কারণে নির্যাতনের অজুহাতে দেশে ফেরত গেছেন এবং আরও ৩০-৪০ নারীকর্মী ফেরত পাঠানোর প্রক্রিয়াধীন রয়েছেন।-সূত্র: বাংলাদেশ প্রতিদিন