সিকৃবির তিন প্রাক্তন ছাত্রের ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ লাভ

47922ডেস্ক রিপোর্টঃ “প্রধানমন্ত্রী স্বর্ণপদক” গ্রহণ করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন তিন ছাত্র। বর্তমানে তারা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন। বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে তারা এ পদক গ্রহণ করেন।
পদকপ্রাপ্তরা হলেন ডা.নয়ন ভৌমিক, ডা. মো. তারিকুল ইসলাম সুজা ও পার্থ প্রতীম বর্মন শান্ত। প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলরুমে আয়োজিত এক অনুষ্ঠানে এ পদক বিতরণ করা হয়।
সিকৃবির ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স অনুষদে জেনেটিক্স এন্ড এনিম্যাল ব্রিডিং বিভাগে সহকারী অধ্যাপক ডা. নয়ন ভৌমিক “প্রধানমন্ত্রী স্বর্ণপদক -২০১১ ” জন্য নির্বাচিত ছিলেন। ডা. নয়ন ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স অনুষদ থেকে ডিভিএম ডিগ্রি ও জেনেটিক্স এন্ড এনিম্যাল ব্রিডিং বিভাগের অধীনে এমএস ডিগ্রি অর্জন করেন। সিলেটের ঐতিহ্যবাহী জালালী কবুতর নিয়ে তার বিশেষ গবেষনা পত্র রয়েছে।
“প্রধানমন্ত্রী স্বর্ণপদক -২০১২”র জন্য নির্বাচিত ছিলেন সিকৃবি’র প্রভাষক ডা. মো: তারিকুল ইসলাম। তিনি বর্তমানে ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স অনুষদে মাইক্রোবায়োলজি এন্ড ইমিউনলজি বিভাগে কর্মরত আছেন। তিনি একই অনুষদ থেকে ডিভিএম ডিগ্রি ও মাইক্রোবায়োলজি এন্ড ইমিউন্যলজি বিভাগের অধীনে এমএস ডিগ্রি অর্জন করেন।
একইবছর পদকের জন্য নির্বাচিত হন মাৎস্যবিজ্ঞান অনুষদের সাবেক কৃতী ছাত্র পার্থ প্রতীম বর্মন। তিনি মাৎস্যবিজ্ঞান অনুষদের কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ বিভাগের প্রভাষক হিসেবে কর্মরত রয়েছেন। তিনি একই বিভাগ থেকে সর্বোচ্চ রেজাল্ট নিয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন।
এছাড়াও গতবছর “প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১০” লাভ করেন সিকৃবির আরেক শিক্ষক ডা. তিলক চন্দ্র নাথ। তিনি বর্তমানে ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স অনুষদে প্যারাসাইটোলজি বিভাগে সহকারী অধ্যাপক পদে কর্মরত আছেন।