ভূমিকম্পে কেঁপে উঠলো সিলেট : জিন্দাবাজারে ১০ তলা ভবনের দেয়াল ধস, আহত ৪

Kanij Plazaডেস্ক রিপোর্টঃ কেঁপে উঠলো বাংলাদেশ। রাজধানীসহ দেশের কয়েকটি এলাকা থেকে ভূমিকম্পে কেঁপে ওঠার খবর পাওয়া যাচ্ছে। রিখটার স্কেলে এ কম্পণের মাত্রা ছিল ৬.৮। সোমবার ভোর ৫টা ৫ মিনিটের দিকে এ কম্পণ অনুভূত হয়।
আকস্মিক এই ভূমিকম্পে নগরীর জিন্দাবাজারের ১০ তলা ভবনের (কানিজ প্লাজা শপিং সিটি) একটি দেয়াল ধসে আহত হয়েছেন পার্শ্ববর্তী বাসার ৮ জন। আজ সোমবার (৪ জানুয়ারি) ভোরে দুর্ঘটনায় আহত হন তারা। এর মধ্যে ২ জনের অবস্থা আশঙ্কাজনক। সোমবার ভোররাত ৫ টা ৫ মিনিটে ভূমিকম্প চলাকালিন সময়ে এ দুর্ঘটনাটি ঘটেছে। জিন্দাবাজারের পলাশী ৩ নম্বর টিনশেড বাসায় এ ঘটনাটি ঘটেছে।
আহতদের মধ্যে ফরিদুল ইসলাম, সাজেদুল ইসলাম, শিল্পী বেগম এবং রোকসানা আক্তারের নাম জানা গেছে। ভোরে এ দুর্ঘটনার সময় টিনশেড বাসার চালে কানিজ প্লাজার দেওয়াল ধ্বসে পড়লে বাসাটির দু’টি কক্ষ সম্পূর্ণ ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আহতরা ওই দু’টি কক্ষেই ঘুমিয়ে ছিলেন। ভূমিকম্পের সময় তারা জেগে ওঠেন। কিন্তু বিছানা থেকে বের হওয়ার আগেই দেয়ালটি ধ্বসে পড়ে।
সকাল সোয়া ১০ টার দিকে ঘটনাস্থল পরিদর্শন করেছে সিলেট সিটি করপোরেশনের কর্মকর্তাদের একটি টিম। তারা দুর্ঘটনার বিষয়টি খতিয়ে দেখছেন।
এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব জানান, তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। কানিজ প্লাজা কর্তৃপক্ষের উদাসীনতার কারণেই ৪ জন ব্যক্তি আহত হলেন। তারা নির্মাণ কাজের জন্য কোন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেনি। তাই দেয়াল ধ্বসে পড়েছে।এ ব্যাপারে দুর্ঘটনা কবলিত বাসার এক বাসিন্দা বলেন, কানিজ প্লাজা কর্তৃপক্ষকে বারবার বলা স্বত্তে¡ও তারা কোন প্রটেকশন নেয়নি। খোলামেলা ভাবে তারা নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে। রাতের এই দুর্ঘটনায় আমার পরিবারের সদস্যরা মৃত্যুবরণও করতে পারেন। তিনি এর সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করেছেন।
মার্কিন ভূতাত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পটির কেন্দ্র ছিল ভারতের মণিপুরে ভূপৃষ্ঠ থেকে ৬০ কিলোমিটার গভীরে।