তরুণ দর্শনার্থীদের সমাগমে জমে উঠেছে আইসিটি এক্সপো সিলেট-২০১৫

ICT EXPO SYLHET 2015উচ্ছ্বসিত তরুণ দর্শনার্থীদের সমাগমে জমে উঠেছে আইসিটি এক্সপো সিলেট-২০১৫। অনেকেই হ্রাসকৃত মূল্যে ল্যাপটপ, ট্যাবলেটসহ বিভিন্ন ধরনের ডিভাইস কিনেছেন। আবার কেউ কেউ মনের আনন্দে ঘুরে ঘুরে দেখছেন পছন্দের পণ্য সামগ্রী।
সিলেট নগরীর জেলা ষ্টেডিয়ামস্থ মোহাম্মদ আলী জিমনেশিয়ামে চলছে পাচঁ দিনব্যাপী তথ্য-প্রযুক্তিপণ্যের মেলা আইসিটি এক্সপো সিলেট-২০১৫। বাংলাদেশ কম্পিউটার সমিতি সিলেট শাখা ও দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির যৌথ উদ্যোগে আয়োজিত হয়েছে এবারের মেলা ‘আইসিটি এক্সপো সিলেট-২০১৫।’ গতকাল বুধবার দ্বিতীয় দিনে তরুণ দর্শনার্থীদের সমাগমে জমে ওঠেছে মেলা প্রাঙ্গণ।
মেলা শুরুর থেকেই দর্শনার্থীদের আগমনে মুখরিত হয়ে উঠে প্রাঙ্গণ। সময়ের সঙ্গে ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতিতে জমে উঠে মেলা। বিকেলে তা পরিণত হয়েছে তারুণ্যের মেলায়।
মেলায় দেশ-বিদেশের শীর্ষস্থানীয় তথ্য-প্রযুক্তিপণ্য নির্মাতা ও বিপণনকারী প্রতিষ্ঠানগুলো তাদের সর্বশেষ প্রযুক্তির পণ্য নিয়ে হাজির হয়েছে। মেলায় রয়েছে বিশেষ ছাড় ও উপহারের ছড়াছড়ি। আয়োজন করা হয়েছে গেইমিং প্রতিযোগিতারও।
এবারের মেলায় এসার, আসুস, ডেল, এইচপি, লেনোভো, তোশিবা, সনি, টুইনমস, গিগাবাইট, ডিলাক্স, এক্সট্রিম, লজিটেক, ডিলিংক, আইনল, শাওমি, এইচটিএস, মাইক্রোল্যাব, প্রেস্টিজিও, ইসেট অ্যান্টিভাইরাস, সিস ইনফেক্সিয়ন পয়েন্টের মতো ব্র্যান্ডের পণ্য পাওয়া যাচ্ছে।
অংশ নিয়েছে দেশের সবচেয়ে বড় জব কোম্পানী বিডি জবস, ওয়েব প্রোটাল আজকের ডেল, গ্রামীণফোন, কম্পিউটার সোর্স, ফোরা লিমিটেড, লেনোভো, এইচটিএস, বিট্রাক টেকনোলজিস লিমিটেডসহ আরও কিছু প্রতিষ্ঠান।
বুধবার দুপুরে সরেজমিনে মেলা ঘুরে দেখা যায়, হাই টেক কম্পিউটার ষ্টলসহ বিভিন্ন ষ্টলে তরুণ দর্শনার্থীর উপচে পড়া ভিড়। এছাড়াও সারা মেলা জুড়ে আগত অনেকেই লেপটপ ও কম্পিউটার কেনা কাটা করছেন। সব প্রতিষ্ঠানের পণ্য খবর এক জায়গায় ও পাশাপাশি মেলা উপলক্ষে বিভিন্ন অফার ও সুযোগ-সুবিধা দিচ্ছে প্রতিষ্ঠানগুলো সে বিষয়ে স্টল ঘুরে জানতে মেলায় এসেছেন।
মেলায় তরুণ দর্শকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বদরুল ইসলাম জানান, সব প্রতিষ্ঠানের পণ্য বিষয়ে এক জায়গায় জানতে মেলায় এসেছেন। পাশাপাশি মেলা উপলক্ষে বিভিন্ন অফার ও সুযোগ-সুবিধা দিচ্ছে প্রতিষ্ঠানগুলো।
জানা যায়, আইসিটি এক্সপো সিলেট ২০১৫‘র এ মেলা আগামী শনিবার পর্যন্ত চলবে। মেলায় মোট ৩৪ টি প্রতিষ্টানের ৫৪ টি স্টল বসেছে। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮ পর্যন্ত চলবে মেলা। মেলায় সেমিনার, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সেলফি কনটেস্ট, ফ্রি ইন্টারনেট ও গেমিংয়ের ব্যবস্থা রয়েছে। এতে প্রবেশ ফি রাখা হয়েছে ১০ টাকা। তবে শিক্ষার্থীরা আইডি কার্ড প্রদর্শন করে ফি ছাড়াই প্রবেশ করতে পারবে। প্রদর্শনীর ৪র্থ দিন ১ জানুয়ারি সন্ধ্যা ৬ টায় মেলা প্রাঙ্গনে “আইসিটি খাতে সিলেটের সমস্যা ও সম্ভাবনা” শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে তথ্য-প্রযুক্তিবিদ, বিশেষজ্ঞ, কর্মী, উদ্যোক্তা, সিলেট চেম্বারের সদস্য, বিসিএস, সিলেট শাখার সদস্য ও প্রযুক্তিপ্রেমী ব্যক্তিবর্গ অংশগ্রহণ করবেন। অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময়ের অবারিত সুযোগ থাকছে এ সেমিনারে। এছাড়াও মেলায় ইন্টারনেট ফ্রি ব্যবহারের সুযোগ থাকছে দর্শনার্থীদের। আর শিশুদের জন্য থাকছে বিনামূল্যে মজাদার ভিডিও গেম খেলার জন্য পৃথক গেমিং জোনের ব্যবস্থা থাকছে প্রদর্শনীতে। দর্শনার্থীদের জন্য ফ্রি ইন্টারনেট সুবিধা প্রদান করবে স্বনামধন্য কোম্পানী বিটিএস লিঃ।
প্রদর্শনীর তৃতীয় দিন ৩১ ডিসেম্বর দুপুর সাড়ে ১১টায় শিশুদের জন্য থাকছে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। বয়সভিত্তিক তিনটি গ্রুপে স্কুলের শিক্ষার্থীরা এতে অংশ নিতে পারবে। প্রতিযোগিতার গ্রুপ ও বিষয়গুলো হলো ১। ‘ক’ গ্রপ (নার্সারী থেকে ৪র্থ শ্রেণী), বিষয়: গ্রামবাংলা, আঁকার উপকরণ: ইচ্ছামত ২। ‘খ’ গ্রুপ (৫ম থেকে ৭ম শ্রেণী), বিষয়: মুক্তিযুদ্ধ, আঁকার উপকরণ: কালার পেন্সিল, এবং ৩। ‘গ’ গ্রুপ (৮ম থেকে ১০ শ্রেণী), বিষয়: ডিজিটাল বাংলাদেশ, আাঁকার উপকরণ: জল রং। প্রতিযোগীদের রেজিস্ট্রেশনের জন্য ০১৭১২-৭৩২৩২৯, ০১৭১৬-৮৯১১৮৬ নাম্বারে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো যাচ্ছে। চিত্রাঙ্কন প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে। চিত্রাঙ্কন প্রতিযোগিতাটি স্পন্সর করেছেন দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সিনিয়র সহ সভাপতি মো. মামুন কিবরিয়া সুমন।
প্রদর্শনীর ৪র্থ দিন সকাল ১০ টা থেকে দর্শনার্থীদের জন্য সেলফি কনটেস্ট এর ব্যবস্থা করা হয়েছে। নির্ধারিত দিন মেলা প্রাঙ্গনে উপস্থিত হয়ে দর্শনার্থীরা সেলফি তুলে ‘ÔICT EXPO SYLHET 2015’ এর ফেইসবুক পেইজে আপলোড করতে পারবেন। পরবর্তীতে সেলফিগুলো বাছাই করে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীকে আকর্ষণীয় তথ্য-প্রযুক্তিপণ্য পুরষ্কার হিসাবে প্রদান করা হবে। মেলায় দর্শনার্থীদের জন্য টিকেটের ওপর র‌্যাফেল ড্রয়ের ব্যবস্থা থাকবে। এতে নেটবুকসহ বর্তমান সময়ের জনপ্রিয় তথ্য-প্রযুক্তি পণ্য বিজয়ীদের পুরস্কার হিসেবে দেয়া হবে।
প্রদর্শনী উপলক্ষে পৃষ্ঠপোষক, সহযোগী ও প্রদর্শক প্রতিষ্ঠানগুলো দিচ্ছে পণ্য ও সেবা বিক্রিতে আকর্ষণীয় মূল্য ছাড়। সেই সঙ্গে বিশেষ উপহার এবং বিশেষ সুবিধা। ফলে দর্শনার্থীরা আকর্ষণীয় মূল্যে পছন্দের প্রযুক্তিপণ্য কেনাকাটা করতে পারবেন।