২০১৫ সালে ১১০ সাংবাদিক খুন

media_96513ডেস্ক রিপোর্টঃ বিশ্বে চলতি বছর মোট ১১০ সাংবাদিক নিহত হয়েছেন। এছাড়া সাংবাদিকদের মধ্যে অনেককে ‘সাধারণত’ শান্তিপূর্ণ বলে বিবেচিত দেশগুলোতে তাদের পেশাগত দায়িত্ব পালনের কারণে উদ্দেশ্যমূলকভাবে লক্ষ্যবস্তুতে পরিণত করা হচ্ছে।

সাংবাদিকদের মানবাধিকার রক্ষায় সোচ্চার আন্তর্জাতিক সংগঠন ‘রিপোর্টাস উইদাউট বর্ডার্স’ (আরএসএফ) মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। সংস্থাটি বলেছে, চলতিবছর পেশাগত দায়িত্ব পালনের জন্য ৬৭ সাংবাদিক নিহত হয়েছে। আর ৪৩ সাংবাদিকের মৃত্যুর কারণ জানা যায়নি। এছাড়া এ বছর ২৭ অ-পেশাগত ‘সিটিজেন জার্নালিস্ট’ ও আরও সাত গণমাধ্যম কর্মী নিহত হয়েছেন।

আরএসএফ জানায়, সাংবাদিকদের বিরুদ্ধে উদ্দেশ্যমূলক সহিংসতায় এবং গণমাধ্যম কর্মীদের সুরক্ষায় পদক্ষেপের ব্যর্থতার কারণে বেশিরভাগ সাংবাদিক নিহত হয়েছেন। সাংবাদিকদের রক্ষায় জাতিসংঘকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

সংস্থার এক প্রতিবেদনে অ-রাষ্ট্রীয় বিভিন্ন সংগঠনের ভূমিকা বিশেষ করে ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের মতো জিহাদিরা সাংবাদিকদের বিরুদ্ধে নৃশংসতা চালাচ্ছে বলেও উল্লেখ করা হয়েছে।

২০১৪ সালে দুই-তৃতীয়াংশ সাংবাদিক নিহত হয় যুদ্ধ অঞ্চলগুলোতে। তবে ২০১৫ সালের চিত্র পুরোপুরি উল্টো। এ বছর দুই-তৃতীয়াংশ সাংবাদিক এমন সব দেশে নিহত হয়েছে যেখানে ‘শান্তিপূর্ণ’ পরিস্থিতি বিরাজ করছে।

আরএসএফ মহাসচিব ক্রিস্টোফি দেলোইরি বলেন, সাংবাদিকদের সুরক্ষায় আন্তর্জাতিক আইন প্রয়োগের জন্য একটি সুনির্দিষ্ট ব্যবস্থা গ্রহণ জরুরি।

তিনি বলেন, সাংবাদিকদের সুরক্ষায় জাতিসংঘ মহাসচিবের এক বিশেষ প্রতিনিধিকে দ্রুত নিয়োগ করা উচিত।

যুদ্ধবিধ্বস্ত ইরাক ও সিরিয়া সাংবাদিকদের জন্য সবচেয়ে বিপজ্জনক স্থান বলে উল্লেখ করেছে সংস্থাটি। এ দুটি দেশে যথাক্রমে ১১ ও ১০ সাংবাদিক নিহত হয়েছেন।

তৃতীয় বিপজ্জনক স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে গত জানুয়ারিতে জিহাদি হামলায় আট সাংবাদিক নিহত হয়।

সিরিয়ার উত্তরাঞ্চলের আলেপ্পো নগরীকে পেশাগত ও সিটিজেন জার্নালিস্টদের জন্য ‘মাইনফিল্ড’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

ভারতে চলতি বছর নয় সাংবাদিক নিহত হয়েছেন। দেশটিতে পাঁচ সাংবাদিক তাদের পেশাগত দায়িত্ব পালনের জন্য নিহত হয়েছেন। আর বাকি চারজন নিহত হওয়ার কারণ অজ্ঞাত।

বাংলাদেশে চার ধর্ম নিরপেক্ষ ব্লগার খুন হয়েছে। স্থানীয় জিহাদিরা তাদের হত্যা করেছে বলে তারা দাবি করেছে।

আএরএসএফ’র বিবৃতিতে এ বছর ৫৪ সাংবাদিককে জিম্মি করার কথাও বলা হয়েছে। এর মধ্যে সিরিয়ায় ২৬ জন রয়েছেন। এছাড়া ১৫৩ সাংবাদিক কারাগারে রয়েছেন। এর মধ্যে চীনে ২৩ ও মিশরে ২২ জন রয়েছেন। –