বিলেতে যেতে পারবেন সহজেই, তবে…

ইমগ্রেশনের ক্ষেত্রে জাল জালিয়াতি থেকে বিরত থাকতে হবে——- ব্যারিষ্টার আবুল কালাম চৌধুরী

Kalamডেস্ক রিপোর্টঃ বিলাত এবং বর্হিবিশ্বের ইমিগ্রেশন সংক্রান্ত এক বিশেষ সেমিনার অনুষ্টিত হয়েছে। সোমবার বেলা ২ টায় নগরীর দরগা গেইট ধর এন্টারপ্রাইজে লন্ডনের কেসি সলিসিটরস ও হ্যামলেটস ট্রেনিং সেন্টারের উদ্যোগে এ সেমিনার অনুষ্টিত হয়। সেমিনারের শুরুতে বিলাতের স্বনামধন্য সলিসিটর প্রতিষ্ঠান K.C Solicitors এর প্রিন্সিপাল ব্যারিষ্টার আবুল কালাম চৌধুরী বলেন, পশ্চিমা যেকোন দেশের ভিসা পেতে আজকাল আর আগের মতন এত ধকল সইতে হয় না। এম্বেসিগুলোর চাহিদা মাফিক সঠিক কাগজ পত্র দিতে পারলেই ভিসা পেতে আর কোন বেগ পেতে হয়না। তবে ভূয়া কাগজ প্রদানে সতর্ক করেন এই আইনজীবি। তিনি বলেন বিলাত ও বর্হিবিশ্বের ইমিগ্রেশনের ক্ষেত্রে অনেকেই কারনে অকারনে জাল জালিয়াতির আশ্রয় নিয়ে থাকেন। এমনকি অবৈধ কাগজপত্র নিয়ে বিলাতে যাওয়ার চেষ্টা করেন। এতে হয়রানি ও প্রতারিত হয়ে দেশে ফিরে আসেন অনেকই । তাই এই সমস্ত হয়রানি ও প্রতারনা থেকে মুক্ত হওয়ার জন্য আমরা এই বিশেষ সেমিনারের আয়োজন করেছি।
তিনি বলেন যথাযথ কাগজপত্র অনুযায়ী বিলেতে যাওয়ার জন্য যে কেউ আবেদন করতে পারবেন। তাই নতুন প্রজন্মের জন্য সর্বশেষ দিক নির্দেশনা অনুযায়ী কাগজপত্র বৈধতা যাচাই বাছাই করে ইমিগ্রেশন বিষয়ে আমরা সর্বাত্বক সহযোগিতা করে যাচ্ছি। তিনি আরো বলেন ইমিগ্রেশন সংক্রান্ত সর্বোচ্চ সেবা প্রদানের লক্ষে আমরা কাজ করে যাচ্ছি। এসময় আরো বক্তব্য রাখেন, হ্যামলেটস ট্রেনিং সেন্টারের প্রিন্সিপাল জামাল আহমদ, ধর এন্টারপ্রাইজের পরিচালক ড.আর কে ধর।
অনূষ্ঠান শেষে কেসি সলিসিটরস এবং হ্যামলেটস্ ট্রেনিং সেন্টারের যৌথ উদ্যোগে সিলেট জেলা বারের আইনজীবী এবং পেশাজীবিদের সম্মানে নগরীর ম্যান্ডারিন চাইনিস রেস্টুরেন্টে এক নৈশভুজের আয়োজন করা হয়।
এতে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন – জেলা বারের সাবেক সভাপতি এমাদুল্লাহ সহিদুল ইসলাম, জেলা বারের সভাপতি এ কে এম সামিউল আলম, সাধারণ সম্পাদক অশোক পুরকাযস্ত, জেলা বারের সাবেক সাধারণ সম্পাধক হুমায়ুন কবির বাবুল, জেলা বারের সাবেক সভাপতি রুহুল আনাম চৌধুরী মিন্টু, এড.নাসির উদ্দিন খান, এড. আব্বাস উদ্দিন, এড. নিজাম উদ্দিন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার আব্দুল খালিক, কৃষি বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ফজলুর রহমান, এড. সাইদ আহমদ সাইদ, এড সায়াদ আহমদ, ময়নুল ইসলাম সহ প্রায় দুই শতাধিক আইনজীবী এবং পেশাজীবী উপস্থিত ছিলেন। এছাড়া উপস্থিত ছিলেন মানবাধিকার তথ্য পর্যবেক্ষণ সোসাইটির সিলে বিভাগীয় সহ সভাপতি ডঃ বাপ্পি চৌধুরী, সিলেট ভিউজ ২৪’র সম্পাদক ও প্রকাশক মোঃ ফখরুল ইসলাম, সুরমা টাইমস’র চিফ রিপোর্টার হাবিবুর রহমান হৃদয়, ও সাংবাদিক বিপ্লব রায়।