বিশ্বসেরা হাফিজদের তেলাওয়াতে মুখরিত হলো আধ্যাত্মিক নগরী সিলেট

758a0f5c-baa7-434f-a5db-661b34d0a85dআধ্যািত্মক নগরী সিলেটে আধ্যাত্মিক আমেজ বিরাজ করছিলো। সিলেটে এই প্রথম এমন উদ্দোগ। শুক্রবার এবং শনিবার জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগর শাখার উদ্যোগে বিশ্ববিজয়ী, দেশসেরা কোরআনে হাফিজ-ক্বারীদের তেলাওয়াত, সংবর্ধনা ও তাফসীর মাহফিলের আযোজন করে। বিপুল উৎসাহ উদ্দীপনা আর ধর্মীয় ভাবগাম্ভীযের মধ্য দিয়ে শনিবার মধ্যরাতে সম্পন্ন হলো বিশ্ববিজয়ী ক্ষুদে কোরআনে হাফিজদের ২ দিনব্যাপী মিলন মেলা।
শুক্রবার বাদ জুমা নগরীর শাহজালাল উপশহরস্থ মাঠে আয়োজিত ২দিনব্যাপী সম্মেলনে বিভিন্ন অধিবেশনে সভাপতিত্ব করেন, মাওলানা শায়খ জিয়াউদ্দীন, মাওলানা আব্দুল বাসিত বরকতপুরী, মাওলানা সালেহ আহমদ জকিগঞ্জী, মাওলানা আব্দুল বাসিত বরকতপুরী ।
দুই দিনব্যাপী এই সম্মেলনে আর্ন্তজাতিক পর্যায়ে কৃতিত্ব অর্জনকারী ক্ষুদে কোরানরাজদের তেলাওয়াতে গোটা উপশহর এলাকা মুখরিত হয়ে উঠে। পবিত্র কালামে পাক থেকে তেলাওয়ান করে অনুষ্ঠানকে মুখরিত করেন মাত্র ৬ বছরের কন্যা শিশু হাফিজা আবিদা তাছনিম, আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত নারায়ানগঞ্জ থেকে আগত, ঢাকা যাত্রাবাড়ি মাদরাসার ছাত্র হাফিজ সা’আদ সুরাইল ও জন্মান্ধ হাফিজ কলিম সিদ্দিক, বিশ্বজয়ী হাফিজ নাজমুস সাকিব, হাফিজ জাকারিয়া, হাফিজ আব্দুল্লাহ আল-মামুন, হাফিজ নাহিয়ান কাওসার, হাফিজ সাইদ হাসান, হাফিজ আব্দুল্লাহ আল-মাহফুজ, হাফিজ মিফতাহুল ইসলাম, হাফিজ সাইদ আহমদ, হাফিজ ক্বারী রেজওয়ান আহমদ, শাহ হাদী হাসান, হাফিজ জিয়াউর রহমান, হাফিজ শাহ হাদী হাছান, হাফিজ নাজিবুল্লাহ, হাফিজ মারজান, হাফিজ আরিফ আহমদ, হাফিজ সালমান মাহদি, হাফিজ আব্দুল্লাহ মক্তা, সৈয়দ আশিক আহমদ, হাফিজ আবুল বারাকাত, মাওলানা ক্বারী আবিদ হাসান, হাফিজ হোসাইন আহমদ, হাফিজ মিজানুর রহমান, হাফিজ মাকমুল আহমদ, হাফিজ জিয়াউর রহমান ফারুকী , হাফিজ এমদাদুল্লাহ, আবু সুফয়িান নাসিম , অন্ধ হাফেজ তানভীর হুসেন প্রমুখ। এ ছাড়া তেলাওয়াত করেন ক্বারী আব্দুল মতিন, ক্বারী জহির উদ্দীন, ক্বারী ইসহাক, কারী আহমাদ বিন ইউসুফসহ অর্ধশত কারী তেলাওয়াতে অংশনেন।
ইমাম সমিতির সভাপতি মাওলানা হাবিব আহমদ শিহাব, সাধারণ সম্পাদক মাওলানা সিরাজুল ইসলাম, মুফতি আব্দুর রহমান শাহজাহান-এর যৌথ পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখনে, বৃহত্তর উপমহাদেশের প্রখ্যাত দানবীর ড. রাগীব আলী।
আলোচনা রাখেন, ভারত থেকে আগত শায়খুল হাদিস আল্লামা আহমদ সাঈদ গোবিন্দপুরী, আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জীজামিয়া মাদানীয়া বারিধারা ঢাকার শায়খুল হাদীস আল্লামা উবায়দুল্লাহ ফারুক, মদন মোহন কলেজ বিশ্ব বিদ্যালয়ের সাবেক অধ্য্যক্ষ এম আতাউর রহমান পীর, মাওলানা ড. আ হ ম খালিদ হোসেন,এডভোকেট মাওলানা শাহীনূর পাশা চৌধুরী (সাবেক এমপি),বিশিষ্ট লেখক ও গবেষক মাওলানা শাহ নজরুল ইসলাম, মাওলানা রেজাউল করিম জালালী, হযরত মাওলানা গোলাম কিবরিয়া, শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আধ্যাপক ড. শাহ আলম, সমাজ সেবক আলহাজ্ব হাফিজ মো: রইছ উদ্দীন ।
ইংল্যান্ডের সাবেক এমপি সৈয়দ নুরুল ইসলাম, সিলেট নগরীর ২২নং ওয়ার্ড কমিশনার সৈয়দ মিসবাহ উদ্দিন, সিলেট প্রেসক্লাবের সাবেক সেক্রেটারী বশির উদ্দীন, জামেয়াতুল খাইর আল ইসলামিয়া সিলেটের ভাইস প্রিন্সিপাল মাওলানা আব্দুল মুক্তাদির, বিয়ানীবাজার উপজেলার ভাইস চেয়ারম্যান মুফতি শিব্বির আহমদ, অনলাইন জার্নালিষ্ট এসোসিয়েশন সিলেটের সহসভাপতি সিলেট রিপোর্ট সম্পাদক মুহাম্মদ রুহুল আমীন নগরী, সিলেট মিডিয়া সম্পাদক মিসবাহ মনজুর, স্টাফ রিপোর্টার আবদুল কাদির, মাদানী কাফেলা বাংলাদেশের সহসভাপতি চৌধুরী নাসির আহমদ, সেক্রেটারী মাওলানা সালেহ আহমদ শাহবাগী, পুষ্পকলি সাহিত্য সংঘ সিলৈটের সেক্রেটারী হাফিজ শাহিদ হাতিমী, জাগরণ শিল্পীগোষ্টির চেয়ারম্যান মাওলানা বাহাউদ্দীন বাহারসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের বিপুল সংখ্যক নেতৃবৃন্দ মঞ্চে উপস্থিত ছিলেন। জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগরের উদ্যোগে এই প্রথম ব্যতিক্রমধর্মী দেশ এবং বিশ্বসেরা হাফিজ-ক্বারীদের তেলাওয়াত, সংবর্ধনা ও তাফসিরুল কুরআন মাহফিল সম্পন্ন হয়েছে। আলোচকগন ক্ষুদে কোরআনে হাফিজরা বিশ্বের বিভিন্ন দেশে অনুষ্ঠিত প্রতিযোগিতায় অংশ নিয়ে দেশের সম্মান বয়ে আনছে। তাই এসব কোরআনে হাফেজদের রাষ্ট্রিয়ভাবে সম্মানিত করা রাষ্ট্রের কর্তব্য।
শায়খুল হাদীস উবায়দুল্লাহ ফারুক তার বক্তব্যে বলেন, পৃথিবীতে সবচেয়ে সম্মানিত লোক হলো কোরআনের বাহকরা। হাশরের ময়দানে কোরআনের হামিলদের জন্য সম্মানিত স্থান দান করা হবে। তাই কোরআনে হাফিজদের দুনিয়াতে ও সম্মানিত করা আমাদের উচিত। তিনি প্রত্যেক মুসলমানের ঘরে অন্তত একজন করে কোআনে হাফিজ তৈরী করার আহবান জানান। অনুষ্ঠানে বিভিন্ন প্রতিষ্ঠানের বিজয়ী শিক্ষার্থী হাফিজে কোরআনদের মধ্যে ক্রেষ্ট প্রদান করা হয়।-বিজ্ঞপ্তি