জ্যাকসন হাইটস বাংলাদেশী বিজনেস এসোসিয়েশনের নির্বাচন জিকো সভাপতি তারেক সাধারণ সম্পাদক

ভোট গণনার দৃশ্য। ছবি- এনা।
ভোট গণনার দৃশ্য। ছবি- এনা।

নিউইয়র্ক থেকে এনা: নিউইয়র্কে বাংলাদেশী ব্যবসায়ীদের সবচেয়ে বড় সংগঠন জ্যাকসন হাইটস বাংলাদেশী বিজনেস এসোসিয়েশনের নির্বাচনে জাকারিয়া মাসুদ জিকো সভাপতি এবং সাধারণ সম্পাদক পদে তারেক হাসান খান সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। জ্যাকসন হাইটস বাংলাদেশী বিজনেস এসোসিয়েশনের নির্বাচন গত ২০ ডিসেম্বর (নিউইয়র্ক সময়) দিনব্যাপী উৎসব মুখর পরিবেশে জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজায় অনুষ্ঠিত হয়। জ্যাকসন হাইটস বাংলাদেশী বিজনেস এসোসিয়েশনের কার্যকরী কমিটির ১৫টি পদে সর্বমোট ৩১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনে দুটো প্যানেলের মধ্যে ছিলো জিকো- তারেক প্যানেল এবং দিদার- কামরুল প্যানেল। সাধারণ সম্পাদক পদে মাহবুবুর রহমান টুকু স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচন করেন। জেবিবিএ’র তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের ২৫৭ জন ভোটারের মধ্যে ২৪৭ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। ভোট গ্রহণ শুরু হয় সকাল ১১টায় এবং শেষ হয় রাত ৮ টায়। দিনব্যাপী ভোটাররা আনন্দ উচ্ছ্বাসের মধ্যে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে আগামী দুই বছরের জন্য তাদের নেতা নির্বাচিত করেন। রাত ৮টায় ভোট গ্রহণ এবং গণনা শেষে নির্বাচন কমিশন নির্বাচনের বেসরকারি ফলাফল ঘোষণা করেন। নির্বাচনে ১৫টি পদের মধ্যে ১৪টি পদের ফলাফল ঘোষণা করা হয়। কার্যকরী কমিটির সদস্য পদে ঋষিধাম চৌধুরী এবং মোহাম্মদ আলী ১২০ টি করে ভোট পাওয়ায় এ পদে নির্বাচন কমিশন ফলাফল স্থগিত করেন। বেসরকারিভাবে ঘোষিত ফলাফলে জিকো- তারেক পরিষদ সভাপতি, ১ জন সহ সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৭টি পদে জয়লাভ করে। অন্যদিকে দিদার- কামরুল প্যানেল ১ জন সহ সভাপতি, যুগ্ম সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষসহ

নির্বাচিত সভাপতি জাকারিয়া মাসুদ জিকো (ডানে) নির্বাচিত সাধারণ সম্পাদক তারেক হাসান খান (বামে)।
নির্বাচিত সভাপতি জাকারিয়া মাসুদ জিকো (ডানে) নির্বাচিত সাধারণ সম্পাদক তারেক হাসান খান (বামে)।

৭টি পদে জয়লাভ করে। সদস্য পদে যে ২ জন প্রার্থী সমান ভোট পেয়েছেন তারা ২ জনই জিকো- তারেক পরিষদের প্রার্থী।
নির্বাচনের বেসরকারি ফলাফল ঘোষণা করেন নির্বাচন কমিশনের অন্যতম সদস্য কাজী মন্টু। এই সময় নির্বাচন কমিশনের সদস্য সাইদ রহমান মান্নান, এম এফ রহমান, মাহবুব চৌধুরী, পারভেজ কাজী, উভয় প্যানেলের সভাপতি প্রার্থী জাকারিয়া মাসুদ জিকো, আবুল ফজল দিদারুল ইসলাম, সাধারণ সম্পাদক প্রার্থী তারেক হাসান খান, কামরুজ্জামান কামরুল, মাহবুবুল রহমান টুকুসহ উভয় প্যানেলের নির্বাচনী এজেন্টরা উপস্থিত ছিলেন।
নির্বাচন কমিশন ঘোষিত বেসরকারি ফলাফলে সর্বোচ্চ ১৪০ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন জাকারিয়া মাসুদ জিকো, তার প্রতিদ্বন্দ্বী আবুল ফজল দিদারুল ইসলাম পেয়েছেন ১০৬ ভোট। সাধারণ সম্পাদক পদে তারেক হাসান খান ১১১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী কামরুজ্জামান পেয়েছেন ৯৪ ভোট। এ পদের অপর প্রার্থী মাহবুবুর রহমান টুকু পেয়েছেন মাত্র ৩৭ ভোট। সহ সভাপতি পদে মোহাম্মদ শাহ নেওয়াজ ১৪৭ এবং মোল্লা মাসুদ ১৪৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। এ পদে মনসুর আলম চৌধুরী ৯০ ও সুরুজ্জামান ৮৩ ভোট পেয়ে পরাজিত হয়েছেন। যুগ্ম সাধারণ সম্পাদক পদে ফাহাদ রাজভিন সোলায়মান ১২৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী আব্দুল কাইয়ুম খান পেয়েছেন ১১৬ ভোট। কোষাধ্যক্ষ পদে নির্বাচিত হয়েছেন মোহাম্মদ সেলিম। তিনি পেয়েছেন ১২৭ ভোট। এ পদের অপর প্রার্থী মোহাম্মদ হোসেন ১১৬ ভোট পেয়েছেন। সাংগঠনিক সম্পাদক পদে ১২৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন আতিকুল ইসলাম, ১০২ ভোট পেয়ে পরাজিত হয়েছেন সাকিল মিয়া, সাংস্কৃতিক সম্পদক পদে ১৩৬ ভোট নির্বাচিত হয়েছেন মোহাম্মদ হোসাইন জিলানী। তার প্রতিদ্বন্দ্বী রাশেদ আহমেদ পেয়েছেন ১০৪ ভোট। প্রচার সম্পাদক পদে সাজ্জাদ হোসাইন নির্বাচিত হয়েছেন ১৩১ ভোট পেয়ে। এ পদে ১০৬ ভোট পেয়ে পরাজিত হয়েছেন মোস্তাফিজুর রহমান। দপ্তর সম্পাদক পদে মাহমুদ হোসেন বাদশা নির্বাচিত হয়েছেন ১৩৫ ভোট পেয়ে, তার প্রতিদ্বন্দ্বী শেখ আলী পেয়েছেন ১০৬ ভোট। কার্যকরী সদস্য পদে ১২৯ ভোট পেয়ে কামরুজ্জামান বাচ্চু, ১২৬ ভোট পেয়ে এম হোসাইন, ১২৩ ভোট পেয়ে এস এম এ হাসান, সমানসংখ্যক ভোট পেয়ে আব্দুল আলিম নির্বাচিত হয়েছেন।
নির্বাচনের ফলাফল ঘোষণার পর জয়ী এবং পরাজিত সভাপতি এবং সাধারণ সম্পাদক ভোটারদের ধন্যবাদ জানান এবং মিলেমিশে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।