শাহজালালে পাক কর্মকর্তার ১২ ঘণ্টা

Shahjalal International Airportডেস্ক রিপোর্টঃ প্রায় সাড়ে ১২ ঘণ্টা বিমানবন্দরে কাটিয়ে নিজ দেশের পথে পাড়ি জমালেন পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা। এই দীর্ঘ সময়ে বিমানবন্দরের নিরাপত্তা বেষ্টনি অতিক্রম করার নানামুখী ব্যর্থ চেষ্টা-তদবিরে পর তিনি আজ সোমবার দুপুরে দেশের উদ্দেশ্যে শাহজালাল বিমানবন্দর ত্যাগ করেন।
শহীদ বুদ্বিজীবী দিবসের দিনে এই পাকিস্তানি কর্মকর্তা অন অ্যারাইভাল ভিসার আশায় রবিবার গভীর রাতে শাহজালাল বিমানবন্দরে নামেন। বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের অন অ্যারাইভাল ভিসার বিধান না থাকায় বিমানবন্দরেই আটকে দেয়া হয় স্টেট ব্যাংক অব পাকিস্তানের যুগ্ম পরিচালক আসমা খালিদকে।
তার বক্তব্য হচ্ছে- একটি আন্তর্জাতিক কর্মশালায় যোগ দিতে বাংলাদেশে এসেছিলেন। আটকে যাওয়ার পর বিমানবন্দরে বসেই তিনি বাংলাদেশে পরিচিত সব মহলের দ্বারস্থ হন। শেষ পর্যন্ত তার ডাকে কেউ সাড়া দেয়নি। অবশেষে সোমবার দুপুর দেড়টার সময় তাকে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তুলে দেয় ইমিগ্রেশন কর্তৃপক্ষ।
বিমানবন্দর ইমিগ্রেশন পুলিশের বিশেষ সুপার মাহবুবুর রহমান বলেন, গত রবিবার রাতে আসমা খালিদ কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকায় আসেন। কিন্তু ভিসা না থাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইমিগ্রেশন তাকে আটকে দেয়। তার পাসপোর্টে ভিসা ছিল না। তাছাড়া পাকিস্তানের নাগরিকদের অন অ্যারাইভাল ভিসা দেওয়ার বিধান নেই।এ কারণে তাকে বাংলাদেশে প্রবেশ করতে দেওয়া হয়নি।
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা এ প্রসঙ্গে বলেন, তিনি ভেবেছিলেন বাংলাদেশে বোধহয় অন অ্যারাইভাল ভিসা নিয়েই আসা যাবে। এ কারণে আর পাকিস্তানে থেকে ভিসা পওয়ার চেষ্টাই করেননি। ভিসা না থাকার কারণেই বিমানবন্দরে তাকে বাংলাদেশে ঢোকার অনুমতি দেওয়া হয়নি বলে আমরা জানতে পেরেছি।