নীরবের পরিবারকে ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

nirobডেস্ক রিপোর্টঃ রাজধানীর শ্যামপুরে ম্যানহোলে পড়ে ৫ বছরের শিশু সাইফুল ইসলাম নীরবের মৃত্যুর ঘটনায় ৩০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়েছে। রবিবার চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদনটি দায়ের করেন ব্যারিস্টার আবদুল হালিম।

আবেদনে ঢাকা শহরের ঢাকনাবিহীন ও ঢাকনাযুক্ত কতোগুলো ম্যানহোল রয়েছে তার একটি তালিকা আদালতে দাখিলে নির্দেশনা চাওয়া হয়।

ব্যারিস্টার আবদুল হালিম জানান, রাজধানীর শাহজাহানপুরে রেলওয়ে কলোনিতে ওয়াসার পরিত্যক্ত পাইপে পরে শিশু জিহাদের মৃত্যুর ঘটনা ছিল মর্মান্তিক। ওই ঘটনার প্রায় বছরখানেক পর আরেকটি শিশু ম্যানহোলে পড়ে মারা গেল।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতার কারণেই ঢাকা শহর মৃত্যুর ফাঁদে পরিণত হয়েছে। ভবিষ্যতে যাতে আর কোনো শিশু ম্যানহোলে পড়ে মারা না যায় এ জন্য হাইকোর্টে নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়েছে।

এ ছাড়া যে স্থানে পড়ে নীরব মারা গেছে সেই স্থানটি সিটি করপোরেশন নাকি ওয়াসার তা জানাতেও নির্দেশনা চাওয়া হয়েছে। এ ঘটনায় সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আইনগত কী ব্যবস্থা নিয়েছেন তা জানতে চেয়ে নির্দেশনা জারির আরজি জানানো হয়েছে।

মঙ্গলবার বিকালে ম্যানহোলে পড়ে যায় ৫ বছরের শিশু সাইফুল ইসলাম নীরব। চারঘণ্টা পর বুড়িগঙ্গা নদী থেকে তাকে উদ্ধার করা হয়।