আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে তিন সাংসদকে নোটিশ

2755_1449414424ডেস্ক রিপোর্টঃ পৌর নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ক্ষমতাসীন আওয়ামী লীগের তিনজন সংসদ সদস্যকে কারণ দর্শাতে নোটিশ দিচ্ছে নির্বাচন কমিশন। ইতোমধ্যে সেই নোটিশে স্বাক্ষরও করা হয়েছে। রাতেই তিন সাংসদকে সেই চিঠি পাঠানো হচ্ছে বলে জানা গেছে। তারা হলেন ঢাকা-২০, নাটোর-২ ও বরগুনা-২ আসনের সাংসদ।
ইসি সচিব মো. সিরাজুল ইসলাম রোববার সন্ধ্যায় বলেন, “বরগুনা-২ আসনের হাচানুর রহমান রিমন, ঢাকা-২০ আসনের এম এ মালেক ও নাটোর-২ আসনের সাংসদ শফিকুল ইসলাম শিমুলকে শো’কজ করা হচ্ছে।”
এই তিন সংসদ সদস্যকে তিন দিনের মধ্যে অভিযোগের বিষয়ে তাদের বক্তব্য ইসিকে জানাতে হবে। দলভিত্তিক পৌর নির্বাচনে মনোনয়ন বাছাই শেষ হওয়ার পর আচরণবিধি নিয়ে কঠোর এই উদ্যোগ নিল নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক সংস্থাটি।
কমিশনের কর্মকর্তারা জানান, মনোনয়নপত্র জমা দেওয়ার সময় উপস্থিতি, হেলিকপ্টার ব্যবহার ও আগাম প্রচারমূলক কাজে জড়িত থেকে সরকারি সুবিধাভোগী এই ব্যক্তিরা আচরণবিধি লঙ্ঘন করেছেন। বিষয়টি ইসির নজরে আসার পর তাদের নোটিশ পাঠানোর সিদ্ধান্ত হয়।
সিরাজুল ইসলাম আরো জানান, ‘‘আরো কিছু সাংসদের বিষয়ে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এসেছে। তা যাচাই করে সোমবার কয়েকজনকে কারণ দর্শাতে বলা হবে। চিঠি পাওয়ার তিনদিনের মধ্যে তাদের জবাব দিতে হবে ।’’
উল্লেখ্য, ৩০ ডিসেম্বর ভোট হবে ২৩৪ পৌরসভায়। এরমধ্যে মেয়র পদে ২০ দল প্রার্থী দিয়েছে। দলীয় প্রার্থী সাত শতাধিক ও স্বতন্ত্র প্রার্থী রয়েছেন পাঁচ শতাধিক।