সৌদি নির্বাচনে নারী প্রার্থী সহস্রাধিক

127053_1ডেস্ক রিপোর্টঃ সৌদি আরবের ইতিহাসে প্রথমবারের মতো নির্বাচনে অংশ নিতে যাচ্ছেন নারীরা। রবিবার দেশটির নারী প্রার্থীরা নির্বাচনী প্রচারণা শুরু করেছেন। আগামী মাস থেকে সৌদি নারীরা সরকারি অফিস পরিচালনা করবেন। রক্ষণশীল দেশটির মন্থর গণতান্ত্রিক প্রক্রিয়ায় নারী অধিকারের ক্ষেত্রে এটি একটি বড় ধরনের অগ্রগতি।
সৌদি আরবে ১২ ডিসেম্বরের পৌরসভা নির্বাচনে ১,০০০ এর বেশি নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। এই প্রথমবারের মতো সৌদি নারীরা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে যাচ্ছেন ও প্রার্থীও হতে পারছেন। এর আগে সৌদি আরবে ২০০৫ ও ২০১১ সালে পৌর নির্বাচন অনুষ্ঠিত হয়।
সৌদি নির্বাচন কমিশনের দেয়া তথ্য অনুযায়ী, ২৮৪টি পরিষদ আসনের জন্য প্রায় ৭ হাজার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। ৩ কোটি ১০ লাখ জনসংখ্যার সৌদি আরবে মাত্র ১ লাখ ৩০ হাজার ৬শ’ নারী ভোটদানের জন্য নিবন্ধন করেছেন। অন্যদিকে, ১৩ লাখ ৫০ হাজারের বেশি পুরুষ ভোটার ভোটের জন্য নিবন্ধন করেছেন। সৌদি নারীরা নির্বাচনে অংশগ্রহন করতে পেরে উচ্ছাস প্রকাশ করছেন।
জেদ্দার রেড সি নগরীর অ্যাকটিভিস্ট সাহার হাসান নাসিয়েফ বলেন, ‘এটা নারী অধিকারের প্রথম পদক্ষেপ। এটি আমাদের জন্য একটি বড় অর্জন।’
প্রসঙ্গত, উপসাগরীয় অন্য দেশগুলোতে কয়েক বছর ধরেই নারীদের ভোটাধিকার রয়েছে। সূত্র: এএফপি