প্রাণভিক্ষার আবেদন দেখাতে রাষ্ট্রপতির অনুমতি লাগবে

anisসুরমা টাইমস ডেস্কঃ আগের রাতের মতোই রোববার দুপুরেও আইনমন্ত্রী আনিসুল হক যুদ্ধাপরাধী সাকা-মুজাহিদের রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়া প্রসঙ্গে বলেছেন, সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদ রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চেয়েছেন, এ নিয়ে কোনো দ্বিধা-দ্বন্দ নেই।

অবশ্য গতকাল বিকেলের দিকে সাকা-মুজাহিদের ক্ষমা চাওয়ার খবর আসার পর থেকেই ওই দুই আসামির পরিবার বলে আসছিল, ক্ষমা চাওয়ার খবরটি সত্য নয়। মুজাহিদের দল জামায়াতও বলেছে মুজাহিদ ক্ষমা চাননি।
রোববার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপে আইনমন্ত্রী বলেন, সাকা চৌধুরী ও মুজাহিদ দুজনে ৪৯ ধারায় আবেদনটি লিখেছেন। তার মানে কী? সেখানে বলা হয়েছে অপরাধ স্বীকার করে ক্ষমা প্রার্থনা।

সাকা-মুজাহিদের আবেদন দেখানো যাবে কি না- সাংবাদিকদের এমন জিজ্ঞাসায় মন্ত্রী বলেন, এই আবেদন আমরা দেখাতে পারি না। আবেদন দেখাতে গেলে রাষ্ট্রপতির অনুমোদন লাগবে।

সাকা চৌধুরী ইংরেজিতে ও মুজাহিদ বাংলায় আবেদন লিখেছেন বলেও জানান মন্ত্রী। আইনমন্ত্রীর অভিযোগ, বিদেশি মদতদাতাদের খুশি করতে সাকা এবং মুজাহিদের পরিবার বিভ্রান্তি ছড়াচ্ছে।

এ দুই যুদ্ধাপরাধীর বিচারের রায় কার্যকর না করতে বিদেশি কোনো চাপ ছিল কি না- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী জানান চাপ ছিল না। তবে কয়েকটি সংস্থা রায় যাতে না কার্যকর করা হয় সে চেষ্টা করেছে বলে জানান আনিসুল হক। মন্ত্রী বলেন, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল রায়টি মানতে চায় না। সরকার দেশের সর্বোচ্চ আদালতের রায় বাস্তবায়ন করেছে। এ নিয়ে আন্তর্জাতিক মহলের কিছু করার নেই বলেও যোগ করেন মন্ত্রী।