সিলেটের শিশুদের জন্য সাড়ে ২৮ লাখ নতুন বই

Sylhet underage studentsসুরমা টাইমস ডেস্কঃ শেষের পথে ২০১৫। আসছে নতুন বছর ২০১৬। নতুন বছরের শুরুতেই শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়ার লক্ষ্যে কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়। এ বছর সিলেট জেলার প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত শিশু শিক্ষার্থীদের জন্য নতুন বইয়ের চাহিদা প্রায় সাড়ে ২৮ লাখ।
সিলেট জেলা প্রাথমিক শিক্ষা অধিদফতরের তথ্যানুসারে, আগামী বছরের জন্য ২৮ লাখ ৩৬ হাজার ৮৯টি নতুন বইয়ের চাহিদাপত্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।
তথ্যানুযায়ী, সিলেট জেলায় ২ হাজার ৪০৮টি বিদ্যালয় রয়েছে। এগুলোর মধ্যে ১ হাজার ৩৮৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, কিন্ডার গার্ডেন ৫১৭টি, এনজিও সেন্টার ২৫২টি, এনজিও পূর্ণাঙ্গ বিদ্যালয় ১৩০টি, কমিউনিটি বিদ্যালয় ২১টি, উচ্চ বিদ্যালয় সংলগ্ন প্রাথমিক বিদ্যালয় ৩১টি, শিশু কল্যাণ ও পরীক্ষণ বিদ্যালয় ২টি এবং এবতেদায়ি পর্যায়ে ৭০টি মাদরাসা।
তথ্যানুযায়ী, সিলেটের ১২টি উপজেলার মধ্যে প্রাথমিকে নতুন বইয়ের সর্বোচ্চ চাহিদা সিলেট সদর উপজেলায়। এ উপজেলার জন্য চাহিদাপত্রে ৫ লাখ ১২ হাজার ৭টি বইয়ের কথা উল্লেখ করা হয়েছে।
এছাড়া বালাগঞ্জ উপজেলার জন্য ২ লাখ ৯৯ হাজার ৫৩৮, কানাইঘাট উপজেলার জন্য ২ লাখ ৬২ হাজার ৫শ, গোয়াইনঘাটের জন্য ২ লাখ ৬০ হাজার ৭শ, গোলাপগঞ্জের জন্য ২ লাখ ৫৫ হাজার ৩৭৫, জকিগঞ্জের জন্য ২ লাখ ৩৪ হাজার ৬২১, দক্ষিণ সুরমা উপজেলার জন্য ২ লাখ ৩০ হাজার ৩৬৭,  বিয়ানীবাজারের জন্য ১ লাখ ৯০ হাজার ২শ, বিশ্বনথের জন্য ১ লাখ ৮৩ হাজার ১১৪, কোম্পানীগঞ্জের জন্য ১ লাখ ৮০ হাজার ৩শ, জৈন্তাপুরের জন্য ১ লাখ ৪৬ হাজার ৩৬৭ এবং ফেঞ্চুগঞ্জ উপজেলার জন্য ৮১ হাজার নতুন বইয়ের চাহিদাপত্র পাঠানো হয়েছে।
সিলেট বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিসের উপ-পরিচালক তাহমিনা খানম বলেন, বছরের শুরুতেই প্রাথমিকের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়ার লক্ষ্যে কাজ চলছে।
এদিকে প্রাথমিকে নতুন বইয়ের চাহিদা জানা গেলেও মাধ্যমিক পর্যায়ে এখনো জানা সম্ভব হয়নি। সিলেট মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক শিক্ষা অধিদফতরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) জাহাঙ্গীর কবীর জানান, উপজেলা শিক্ষা অফিসগুলোতে মাধ্যমিকে নতুন বইয়ের চাহিদা আহবান করা হয়েছে। তাদের চাহিদাপত্র পাওয়া গেলে সিলেটে মাধ্যমিকে নতুন কতো সংখ্যক বই প্রয়োজন, তা বলা যাবে।