পথচারীদের সামনেই রাজপথে সন্তান প্রসব

akhiসুরমা টাইমস ডেস্কঃ অবশেষে রাস্তার ওপর পথচারীদের সামনেই কন্যা সন্তান প্রসব করলেন আখি বেগম। সন্তান সম্ভাব্য আখি (২০) প্রসব বেদনা নিয়ে গতকাল রাত সাড়ে সাতটায় যান রাজধানীর যাত্রাবাড়ীস্থ ধলপুর নগর মাতৃসদন হাসপাতালে।

আরবান প্রাইমারী হেলথ সার্ভিসেস ডেলিভারী প্রকল্পের অধীনে পরিচালিত এ হেলথ সেন্টারের ইনচার্জের চাহিদা অনুযায়ী টাকা দিতে পারেননি প্রসব যন্ত্রণায় কাতর আখি। গরীব আখির কাছে সে টাকা ছিল না।

টাকা না দেয়ায় হাসপাতালের ইনচার্জ পরিমল শাহা তাকে বের করে দেন। তখন প্রসব বেদনায় তখন কাতরাচ্ছিল আখি, পা ফেলতে পারছিলেন না। এ চিত্র দেখে আয়শা বেগম নামের এক স্থানীয় মহিলা সাহানুভুতিশীল হন। তিনি আখিকে সেখান থেকে বাসায় নিয়ে প্রসবের ব্যবস্থা করার উদ্যোগ নেন। কিন্তু সেখানে নেয়ার সময় গোলাপবাগ মাঠের কাছে আসতেই রাজপথেই আখি ফুটফুটে একটি কন্যা সন্তান প্রসব করেন। এ দৃশ্য দেখে পথচারীরা কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েন। অতঃপর রাস্তা থেকে আখিকে ১৯/১গ গোলাপবাগ বাসায় নিয়ে যাওয়া হয়।

এ ঘটনায় বিক্ষুব্ধ হয়ে পড়েন এলাকার সাধারণ মানুষ। তারা আরবান প্রাইমারী হেলথ সার্ভিসেস ডেলিভারী প্রকল্পের ইনচার্জ পরিমল শাহার বিচার দাবি করেন। এলাকাবাসী জানান, এই হাসপাতালে এ ধরণের ঘটনা আরো কয়েকটি ঘটেছে। বিক্ষুব্ধ মানুষ প্রতিবাদ করে হাসপাতালে হামলাও করেছে। কিন্তু ওপর মহলের টনক নড়েনি। এলাকাবাসী জানান, পরিমলের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার এবং হাসপাতালে যাতে সাধারণ মানুষ স্বাস্থ্যসেবা পান সে ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করা হোক। ঘটনা সম্পর্কে পরিমলের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

ঘটনা দেখা গোলাপবাগের এক বাসিন্দা বলেন, আরবান প্রাইমারী হেলথ সার্ভিসেস ডেলিভারী প্রকল্পগুলো স্বাস্থ্য সেবার নামে বিদেশ থেকে টাকা এনে লুটেপুটে খাচ্ছে। অথচ গরীব দুঃখীদের নাম ভেঙ্গেই টাকা আনছে। আখি যেভাবে রাজপথে সন্তান জন্ম দিয়ে দেশবাসীর চোখে আঙ্গুল দিয়ে সমাজের বর্তমান বাস্তব চিত্র বুঝিয়ে দিল। ধিক এই স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান নামের এনজিওকে! ক্ষমা করো আখি।