বুরুন্ডির রাজধানী ছেড়ে পালাচ্ছে হাজারো মানুষ

Picture114469564881সুরমা টাইমস ডেস্কঃ বুরুন্ডির রাজধানী বুজুমবুরা ছেড়ে পালিয়েছে হাজারো মানুষ। যাদের হাতে অবৈধ অস্ত্র রয়েছে সেগুলো শনিবার মধ্যরাতের মধ্যে হয় জমা দিতে হবে, নতুবা তাদের সঙ্গে বহিঃশত্রুর মতো আচরণ করা হবে- প্রেসিডেন্ট এনকুরুনজিজার এ ঘোষণার পর রাজধানী ও এর আশপাশের এলাকা ছেড়ে পালাতে শুরু করে এসব মানুষ।
গত এপ্রিলে তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট পদে নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন এনকুরুনজিজা। এর মাধ্যমে প্রেসিডেন্ট সংবিধান লঙ্ঘন করেছেন দাবি তুলে বুরুন্ডিতে প্রচণ্ড বিক্ষোভ শুরু হয়। ওই সময় থেকে এ পর্যন্ত দুই শতাধিক বিক্ষোভকারী নিহত হয়েছে। প্রতিবাদ-বিক্ষোভ উপেক্ষা করেই জুলাইয়ে নির্বাচনে অংশ নেন এনকুরুনজিজা। প্রায় ৭০ শতাংশ ভোট পেয়ে তিনি তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হন। এর পরই বিরোধীদের ধরপাকড় শুরু করে এনকুরুনজিজা প্রশাসন।
জাতিসংঘের হিসাবে গত এক সপ্তাহে রাজধানী বুজুমবুরার আশপাশের এলাকা, যেগুলো বিরোধীদের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত, সেসব এলাকায় ১৩ জন নিহত হয়েছে। গত শুক্রবার দেশটির মানবাধিকারকর্মী পিয়েরে ক্ল্যাভার এম্বোনিম্পার ছেলেও হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।
জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেছেন, বুজুমবুরায় মৃতদেহ খুঁজে পাওয়া এখন নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এদের অধিকাংশই যে হত্যার শিকার হয়েছে, তার প্রমাণ রয়েছে।
বার্তা সংস্থা এপি জানিয়েছে, যেসব লোক পালাচ্ছে তারা সবাই রাজধানীর পাশের শহর চিবিতকি ও মুতাকুরার বাসিন্দা।
মারগুয়েরিতি বিগিরা নামে মুতাকুরার এক বাসিন্দা বলেন, ‘যেহেতু সবাই পালাচ্ছে, তাই এবার আমিও পালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। সব জায়গায় ভয় কাজ করছে। তবে আমি ঈশ্বরে বিশ্বাস করি। এর শেষ নিশ্চয় আছে।’
মারি নামে আরেক বাসিন্দা বলেন, ‘আমি আতঙ্কিত। আমি বুঝতে পারছি এবার আমাদের সবাইকে হত্যা করা হবে।’