মাধবপুরে চরম স্বাস্থ্য ঝুঁকিতে ২০ গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ

CAM01902হবিগঞ্জ জেলার মাধবপুর শিল্প এলাকার ‘মার লিমিটেড’সহ বিভিন্ন কারখানার অপরিকল্পিত বর্জ্য নিস্কাশনের কারণে প্রায় ২০টি গ্রামের মানুষের জীবনযাত্রা দুর্বিসহ হয়ে পড়েছে। মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন ওইসব গ্রামের প্রায় অর্ধলক্ষাধিক মানুষ। ৩বছর ধরে চলে আসা এ শিল্পবর্জ্য দূষণের কারণে এ যাবৎ প্রায় শতাধিক গরুÑছাগল ও ২ সহ¯্রাধিক হাঁস-মুরগি মারা গেছে। মৎস্যশূন্য হয়ে পড়েছে খাল-বিল। অসংখ্য মানুষ আক্রান্ত হয়েছেন মারাত্মক চর্মরোগে। অসহনীয় দুর্গন্ধের ভেতর দিনাতিপাত করতে বাধ্য হচ্ছেন হাজার হাজার মানুষ। পরিবেশ ও জীববৈচিত্র বিধ্বংসী এ দূষণের বিরুদ্ধে ফুঁসে উঠেছেন এলাকার জনগণ। বাংলাদেশ পরিবেশ আন্দোলনÑবাপা হবিগঞ্জ আঞ্চলিক শাখা আয়োজিত প্রতিবাদ সভায় দূষণের শিকার হাজারও জনতা উল্লিখিত অভিযোগ সমূহ তুলে ধরেন।
গতকাল ৭ নভেম্বর শনিবার সকাল ১১টায় মাধবপুর উপজেলার ছাতিয়াইন ইউনিয়নের এক্তিয়ারপুর বাজারে বাপা হবিগঞ্জ শাখার আয়োজনে ও আশপাশের গ্রামগুলোর সবর্স্তরের জনতার উপস্থিতিতে উক্ত প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। বাপা জেলা শাখার সহÑসভাপতি ও সাংবাদিক এডভোকেট মনুসর উদ্দিন আহমেদ ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় প্রধান বক্তা ছিলেন বাপা’র কেন্দ্রীয় যুগ্ম-সম্পাদক শরীফ জামিল। এতে আরও বক্তব্য রাখেন বাপা জেলা শাখার সহ-সভাপতি তাহমিনা বেগম গিনি, ব্যকস-এর সাবেক সভাপতি ও বাপা জেলা শাখার নির্বাহী সদস্য আলা উদ্দিন আহমেদ, মাধবপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান জাকির হোসেন চৌধুরী অসীম, ছাতিয়াইন ইউপি চেয়ারম্যান খায়রুল ইসলাম মনু, বাপা জাতীয় পরিষদ সদস্য ও জেলা শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, যুগ্ম-সম্পাদক সিদ্দিকী হারুণ, স্থানীয়ত মুরুব্বি শামসুদ্দিন আহমেদ মিনার, মাওলানা মোঃ আলমগীর হোসেন, মাহবুবুর রহমান কাউছার, স্থানীয় যুবক জাহাঙ্গীর মিয়া, সোহেল মিয়া, আশিকুর রহমান, শফিউল আলম বাবু প্রমুখ। সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলায়াত করেন কারী মাহমুদুর রহমান শাহ আলম। সভাপরিচালনা করেন আবদুল কাইয়ূম।
শরীফ জামিল বলেন, দেশের সরকার প্রধান ও সরকার স্বল্প মেয়াদী উন্নয়নের ব্যাপারে বেশী মনোযোগী হলেও পরিবেশ ও মানবিক বিপর্যয় এবং দীর্ঘমেয়াদী উন্নয়নের এর উল্টোচিত্র লক্ষ করা যায়। ইতিপূর্বে প্রণীত আইন সমূহ ও প্রধানমন্ত্রীর বক্তব্যসমূহে স্পটত সকল শিল্পবর্জ্য উৎসে পরিশোধন বাধ্যতামূলক। একে বাস্তবায়নের জন্য এলাকাবাসীকে ঐক্যবদ্ধ ও সজাগ থাকতে হবে। অবশ্যই আমরা এই অঞ্চলের সকল শিল্প দূষণের বিরুদ্ধে ঐক্যবদ্ধ ও সজাগ থাকব। অনতিবিলম্বে তিনি মার লিমিটেড এর দূষণের হাত থেকে ছাতিয়াইন ইউনিয়নের মানুষ ও পরিবেশ রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য জোর দাবী জানান।
সভাপতির বক্তব্যে এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল বলেন, বিগত ৩ বছর যাবৎ এ গ্রামসমূহের মানুষ যে দুর্গন্ধ ও দূষনের শিকার তার বিরুদ্ধে বাপাসহ সকলকে সোচ্ছার হওয়ার আহবান জানান। অবিলম্বে জেলা প্রশাসনসহ সকল দপ্তরে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণের জন্য জোর দাবী জানান।
ছাতিয়াইন ইউপি চেয়ারম্যান খায়রুল ইসলাম মনু জানান, আমরা স্থানীয় লোকজনকে নিয়ে ইতিপূর্বে মানববন্ধন, অনশন, সড়ক অবরোধ ইত্যাদি কর্মসূচি পালন করেছি। প্রতিবারই পুলিশ এসে আমাদেরকে জোর করে তাড়িয়ে দিয়েছে,গ্রেফতার করার ভয় দেখিয়েছে। আমাদের কৃষি ধ্বংস হয়ে যাচ্ছে,জীবন বিপন্ন হয়ে গেছে। তিনি আরও বলেন, দূষিত বর্জ্য বয়ে যাওয়া খালটি বলভদ্র,কানাই ও খাস্টি নদীর সাথে যুক্ত। খালটির একটি শাখা গিয়ে মিশেছে মেঘনা নদীতে।