আল মামুনের খালাসের রায় আপিল বিভাগে বাতিল

94802_Mamun-Faiসুরমা টাইমস ডেস্কঃ দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুনকে হাইকোর্টের দেয়া খালাসের রায় বাতিল করে আবারো শুনানি করার নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। রবিবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৪ সদস্যের আপিল বেঞ্চ দুদকের লিভ টু আপিলের নিষ্পত্তি করে এই আদেশ দেন।

ঘোষিত আয়ের বাইরে সম্পদ অর্জনের অভিযোগে দুদক এ মামলা দায়ের করেছিল।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানান, ২০১২ সালের ৩০ জুলাই হাইকোর্টের ওই রায়ে মামুনের স্ত্রী শাহিনা ইয়াসমিনকেও খালাস দেয়া হয়েছিল। এ বিষয়ে আরেকটি লিভ টু আপিল শুনানির অপেক্ষায় রয়েছে।

প্রসঙ্গত, ২০০৭ সালের ৮ জুন অবৈধ অর্থ উপার্জনের অভিযোগে মামুন ও তার স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক মুহাম্মদ ইব্রাহিম বাদী হয়ে গুলশান থানায় একটি মামলা করেন।

মামলার এজাহারে গিয়াসউদ্দিন আল মামুনের বিরুদ্ধে ১০১ কোটি ৭৩ লাখ ৭ হাজার ৩৬৯ টাকা ও শাহিনা ইয়াসমিনের বিরুদ্ধে ৯ কোটি ২২ লাখ ৭৯ হাজার ৫৭ টাকা অবৈধ উপায়ে অর্জনের অভিযোগ আনা হয়।

একই বছরের ২৪ নভেম্বর তাদের অভিযুক্ত করে চার্জশিট দেয়া হয়। ২০০৮ সালের ২৭ মার্চ জাতীয় সংসদ ভবন সংলগ্ন এমপি হোস্টেলে স্থাপিত বিশেষ জজ আদালত অর্থ আত্মসাতের দায়ে মামুনকে ১০ বছর ও তার স্ত্রীকে ৩ বছরের সাজা দেন।

এ রায়ের বিরুদ্ধে একই বছরই আপিল করেন মামুন। শাহিনা ইয়াসমিন ২০১০ সালে আপিল করেন। ২০১২ সালের ৩০ জুলাই হাইকোর্টের রায়ে খালাস পান মামুন ও তার স্ত্রী শাহিনা ইয়াসমিন।

বতর্মানে গিয়াস উদ্দিন আল মামুন মুদ্রা পাচারের একটি মামলায় ৭ বছরের সাজা খাটছেন।