কোম্পানীগঞ্জে বিল দখলকে কেন্দ্র করে সংঘর্ষে নিহত ২

Fight Osmaninogorসুরমা টাইমস ডেস্কঃ বিল দখলকে কেন্দ্র করে এক দিনের ব্যবধানে সিলেটের কোম্পানীগঞ্জে আবারো হত্যাকান্ডের ঘটনা ঘটেছে। শনিবার বিকেলে উপজেলার উত্তর রণিখাই ইউনিয়নৈর দুলাইন বিল দখল নিয়ে দু’গ্রুপের সংষর্ষে দু’জন নিহত ও ১৫ জন আহত হয়েছেন। নিহতরা কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জের বতুমারা গ্রামের কেরামত আলীর ছেলে আবদুল খালিক (২৭) ও বতুমারা শালদীঘা গ্রামের মৃত আজিম আলীর ছেলে শেখ ফরিদ (৪০)। সংঘর্ষে গুরুতর আহত ৫ জনকে সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ও বাকী ১০ জন স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন। এর আগে গত শুক্রবার সকালে ভোলাগঞ্জ পাথর কোয়ারিতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষে এক যুবক নিহত হন। এর আগে শুক্রবার সকালে পাথর কোয়ারিতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষে এক যুবক নিহত হন।
স্থানীয়রা জানান, উত্তর রণিখাই ইউনিয়নের বতুমারা গ্রাম সংলগ্ন দুলাইন বিলের দুটি অংশ জেলা প্রশাসন ও বনবিভাগ ইজারা দিয়ে থাকে। প্রত্যন্ত সীমান্ত ঘেষা এই বিল নিয়ে দু’টি ইজারাদার গ্রুপ প্রায় সময়ই বিরোধে জড়িয়ে পড়ে। ১৯৮২ সাল থেকে এ বিরোধের সূত্রপাত হলেও উভয়পক্ষের মামলা উচ্চ আদালত পর্যন্ত গড়িয়েছে। ওই গ্রামের আবদুল হক সরকার জেলা প্রশাসকের কাছ থেকে ইজারা নিয়েছেন। তিনি বৈধভাবে বিলটি ভোগ দখল করে আসছিলেন। অপর দিকে তোরাব আলী বনবিভাগের ইজারাদার।
শনিবার বেলা সাড়ে ৩টার দিকে তোবার আলীর পক্ষে স্থানীয় কালামিয়া গ্রুপ দুলাইন বিল দখলে যায়। এ সময় বিলে অবস্থানকারী আবদুল হক সরকারের গ্রুপ তাদের প্রতিহত করে। উভয় পক্ষ দেশিয় অস্ত্র ও আগ্নেয়াস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। ঘন্টাব্যাপী সংঘর্ষকালে গোলাগুলির ঘটনাও ঘটে।
সংঘর্ষকালে উভয়পক্ষে ১৬ জন আহত হন। গুরুতর আহতদের হাসপাতালে নেওয়ার পথে আবদুল খালিক মৃত্যু বরণ করেন।
কোম্পানীগঞ্জ থানার ওসি দেলোয়ার হোসেন জানান, দুলাইন বিলের দখল নিয়ে ১৯৮২ সাল থেকে দু’গ্রুপে বিরোধ চলে আসছে। চলতিমাসেও এ বিলে সংঘর্ষ হয়েছে, থানায় মামলাও হয়েছে। বিলটি সীমান্তবর্তী প্রত্যন্ত অঞ্চলে হওয়ায় দূর্গম যোগাযোগ ব্যবস্থা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শণ করে।