অবশেষে রাতারগুলের জঞ্জাল পরিষ্কার

ratargulসুরমা টাইমস ডেস্কঃ দেশের একমাত্র জলারবন রাতারগুল থেকে প্রায় দশবস্তা মানবসৃষ্ট জঞ্জাল পরিস্কার করা হয়েছে । স্থানীয় চারটি গ্রামের ছাত্রদের নিয়ে গঠিত ‘চৌগ্রাম ছাত্র কল্যাণ পরিষদ’ এই জঞ্জাল পরিস্কার করে । গত ২২শে অক্টোবর থেকে শুরু হওয়া সপ্তাহব্যাপী এই পরিস্কার অভিযান শুক্রবার আনুষ্ঠানিকভাবে রাতারগুল বীট অফিস প্রাঙ্গনে সমাপ্ত করা হয় ।এ সময় বনের বিভিন্নপ্রান্ত থেকে পরিস্কার করা পানির বোতল, চিপস-চানাচুরের প্যাকেট, খাবারের মোড়কসহ অপচনশীল প্রায় দশবস্তা বর্জ্য আগুনে ভস্ম করা হয় ।
এ সময় অনুষ্ঠিত সভায় বক্তারা বলেন, শুধু বর্জ্য অপসারণ নয় বরং ভবিষ্যতে যেন এই বনে পরিবেশ বিধ্বংসী কোন প্রকার কর্মকাণ্ড সংঘটিত না হয়, এই দায়িত্ব বনবিভাগকেই নিতে হবে । রাতারগুলের ভবিষ্যৎ সুরক্ষা প্রসঙ্গে যেকোনো পদক্ষেপ গ্রহনে অবশ্যই বিশেষজ্ঞ মতামতের দাবি জানান বক্তারা।চৌগ্রাম ছাত্রকল্যাণ পরিষদ সভাপতি সাদিকুর রহমান এর সভাপতিত্বে ও সহ-সাধারন সম্পাদক সেলিম উদ্দিন-এর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখার সাধারন সম্পাদক আব্দুল করিম কিম, ভূমিসন্তান বাংলাদেশ-এর সমন্বয়ক আশরাফুল কবির, গ্রিন এক্সপ্লোর সোসাইটির শাহরিয়ার আলম শোভন ও ফাহিম, রাতারগুল সবুজ বিপ্লব সমিতির আহবায়ক মখলিছুর রহমান, আব্দুল কাদির ও গিয়াস উদ্দিন, শিয়ালীছড়া পানি সংরক্ষণ সমবায় সমিতির সাধারন সম্পাদক জুবের আহমদ, চৌগ্রাম ছাত্রকল্যাণ পরিষদ-এর সাধারন সম্পাদক আসলাম উদ্দিন প্রমুখ ।
এই কর্মসূচীর সমাপনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট-এর মুজাহিদ হোসেন মুনিম ও বদর চৌধুরী, ভুমিসন্তান বাংলাদেশ-এর বিপ্লব দেব ও মাসুদুর রহমান তারেক, চৌগ্রাম ছাত্রকল্যাণ পরিষদ-এর শাহরিয়ার মনসুর, মাহিদুর রহমান, সাহেদ আহমেদ, শাকিল আহমেদ, হোসাইন আহমেদ, তোফায়েল আহমেদ, বদরুল ইসলাম, বশির আহমদ, আবুল কালাম, ইকবাল আহমদ, জুয়েল আহমদ, সুমন আহমদ, জিয়াবুর রহমান, সেলিম আহমদ প্রমুখ । রাতারগুল জলারবন পরিদর্শনে আসা পর্যটকদের ফেলে যাওয়া অপচনশীল বর্জ্যে বনটি মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে । তাই এই জঞ্জাল অপসারণ কর্মসূচী শুরু করে চৌগ্রাম ছাত্রকল্যান পরিষদ । পরবর্তীতে এই কর্মসূচীর সাথে যুক্ত হয় রাতারগুল সবুজবিপ্লব সমিতি, শিয়ালীছড়া পানিসংরক্ষন সমবায় সমিতি, শাবি’র পরিবেশবাদি সংগঠন গ্রিন এক্সপ্লোর সোসাইটি ও ভুমিসন্তান বাংলাদেশ ।