পাকিস্তানে শিয়াদের শোভাযাত্রায় বোমা হামলা, নিহত ১৬

Pakistanসুরমা টাইমস ডেস্কঃ পাকিস্তানের সিন্ধু প্রদেশের লাসারি মহল্লায় আশুরা উপলক্ষে শিয়াদের একটি শোভাযাত্রায় আত্মঘাতী বোমা হামলায় ১৬ জন নিহত হয়েছেন। গত শুক্রবার ঘটা এ হামলায় আহত হয়েছেন অন্তত ৪০ জন। শোভাযাত্রায় আত্মঘাতী বোমা হামলা চালানো হয় জানিয়ে জাকোবাবাদ জেলা পুলিশের কর্মকর্তা জাফর ইকবাল আওয়ান জানান, “ঘটনাস্থলে আত্মঘাতী বোমা হামলাকারীর মাথা ও শরীরের অন্যান্য অংশ পাওয়া গেছে।”
এ ঘটনার পর সৃষ্ট উত্তেজনা ও পরবর্তী হামলা রোধে শহরটিতে সেনা মোতায়েন করা হয়েছে। শহরটির হাসপাতালগুলোতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। হতাহতদের সিভিল হাসপাতাল ও জাকোকাবাদ ইনস্টিটিউট অব মেডিকেল সাইন্সে নেওয়া হয়েছে। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা গুরুতর। এ ঘটনার পর থেকে হাসপাতাল চত্বর ও অন্যান্য এলাকায় বিক্ষোভ প্রদর্শন করছে শিয়া সংগঠনগুলো। এর আগে বৃহস্পতিবার রাতে বেলুচিস্তানের একটি শিয়া মসজিদে বোমা হামলায় ১০ জন নিহত হন।
মহানবী হযরত মুহাম্মদ (স.)-এর দৌহিত্র ইমাম হোসেনের (রা.) শহীদ দিবস স্মরণে শুক্রবার পাকিস্তানের প্রধান শহরগুলোতে সমবেত হয়ে শোভাযাত্রা করে শিয়ারা। সপ্তম শতকে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে শহীদ হন ইমাম হোসেন। তার শহীদ দিবস উপলক্ষে মহররম মাসের ১০ তারিখ শিয়াদের কাছে ত্যাগ ও শোকের প্রতীক। নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে আশুরার এই দিনটি পালন করে তারা। এই দিনে দূর-নিয়ন্ত্রিত বোমা হামলার আশঙ্কায় পাকিস্তানের বেশিরভাগ গুরুত্বপূর্ণ শহরে মোবাইল নেটওয়ার্ক বন্ধ রাখা হয়। বিশেষ নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে ঘন ঘন চেকপোস্টসহ সাধারণের চলাচলেও নিয়ন্ত্রণ আরোপ করা হয়। পাকিস্তানের মোট জনসংখ্যার ২০ শতাংশ শিয়া মুসলমান। বাকিরা সুন্নি মুসলিম।