সিলেটে প্রথমবারের মত অনুষ্ঠিত হল ‘কবুতর রেসিং’ প্রতিযোগিতা

নির্ভুল নিশানায় বাসায় ফিরল রেসার কবুতর

Peigon Racing Compition pic 19.10.15সুরমা টাইমস ডেস্কঃ সিলেট শহর থেকে বটেশ্বর ক্যান্টনমেন্ট এলাকার দূরত্ব প্রায় ১৫ কিলোমিটার। সিলেটের কয়েকজন সৌখিন কবুতর খামারি শখের কবুতর নিয়ে জড়ো হন সেখানে। সবগুলো কবুতরই রেসার প্রজাতির। পথ চিনে কার কবুতর কত সময়ের মধ্যে বাসায় ফিরতে পারে তা পরীক্ষার জন্যই আয়োজন করা হয়েছে ‘কবুতর রেসিং’ প্রতিযোগিতা। সিলেট বিভাগে প্রথমবারের মতো এই প্রতিযোগিতার আয়োজন করেছিল সিলেট পিজিওন কাব। প্রতিযোগিতায় অংশ নেয় ১০টি কবুতর।
গতকাল সোমবার সকাল ৯টা ১৮ মিনিটে কবুতরগুলো যখন বটেশ্বর এলাকা থেকে খাঁচাম্ক্তু করা হয় তখন উপস্থিত দর্শকের অনেকেরই প্রশ্ন ছিল নীল আকাশে ভেসে ১৫ কিলোমিটার দূরে শহরের নিজ নিজ বাসায় কবুতরগুলো ফিরতে পারবে তো?
দর্শকদের খুব বেশি সময় অপেক্ষা করতে হয়নি। উড়াল দেয়ার ১৯ মিনিটের মাথায় সিলেট নগরীর ইলেকট্রিক সাপ্লাই’র প্রতিযোগী কলিমউল্লাহ ও শামীম আহমদের বাসা থেকে ফোন আসে তাদের কবুতর বাসায় ফিরে এসেছে। ৪৪ মিনিটের মাথায় নিজের কবুতর বাসায় ফেরার খবর পান বালুচরের রাজি আহমদ।
রেসিং প্রতিযোগিতায় অংশ নেয় কলিম উল্লাহ, মোশাররফ হোসেন, আতিকুর রহমান, হাসান চৌধুরী ও শামীম আহমদের ১০টি রেসার কবুতর।
পিজিওন কাবের সভাপতি মো. কলিম উল্লাহ’র সভাপতিত্বে ও মো. জিল্লুর রহমানের পরিচালনায় রেসিং প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সৌখিন কবুতর খামারি হুমায়ূন কবীর নাহিদ, মো. তালহা খান, আশফাক হোসেন সোহাগ, আমিনুর রহমান আনহার, দেলোয়ার হোসেন, রাজু আহমদ, শওকত আলী, মোস্তফা তাওহীদ, তারা মিয়া, সালেহ আহমদ, ফাহিম আহমদ, সুফিয়ান আহমদ, নিজাম উদ্দিন প্রমুখ।
পিজিওন কাবের সভাপতি কলিম উল্লাহ বলেন- সিলেট বিভাগে প্রথমবারের মতো এ রেসিং প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতার প্রথম পর্ব সফলভাবে সম্পন্ন করা হয়েছে। বাকি দুইপর্ব কয়েক দিনের মধ্যে অনুষ্ঠিত হবে। সিলেটে কবুতর পালনে সৌখিন লোকজনকে উদ্ধুদ্ধ করতে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।